Mesh Sankranti 2024: মেষ সংক্রান্তির দিন শেষ হবে খরমাস, এপ্রিল মাসে কবে মেষ সংক্রান্তি?

হিন্দু নববর্ষের প্রথম সংক্রান্তি হল মেষ সংক্রান্তি। এই দিনে সূর্য মেষ রাশিতে প্রবেশ করে। যারা সৌর ক্যালেন্ডার অনুসরণ করে তারা নতুন বছরের শুরু হিসেবে পালন করে এই দিনটিকে। মেষ সংক্রান্তিতে শেষ হবে খরমাস এবং শুরু করা হয় সমস্ত রকমের শুভ কাজ। মান্যতা রয়েছে যে মেষ সংক্রান্তিতে সূর্যের পুজো করলে কর্মজীবনে উন্নত হয়। চলুন জেনে নেওয়া যাক ২০২৪ সালে মেষ সংক্রান্তি কবে এবং এই দিনের গুরুত্ব।

২০২৪ সালে ১৩ এপ্রিল মেষ সংক্রান্তি। মান্যতা রয়েছে, সংক্রান্তির দিন গঙ্গা স্নান করলে পূর্বজন্মের পাপ থেকে মুক্তি পাওয়া যায়। পঞ্জিকা অনুসারে, মেষ সংক্রান্তির তিথি শুরু হবে ১৩ এপ্রিল, দুপুর ১২:২২ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ০৬:৪৬ মিনিটে। তবে মহা পুণ্যকাল শুরু হবে বিকেল ০৪:৩৮ মিনিটে এবং শেষ হবে সন্ধ্যা ৬:৪৬ মিনিটে। সূর্য মেষ রাশিতে প্রবেশ করবে রাত ০৯:১৫ মিনিটে। মেষ সংক্রান্তি উপলক্ষে পুজো করা হয় সূর্য ভগবানের।

সূর্য মীন রাশিতে থাকায় গত এক মাস ধরে চলছিল খরমাস। মেষ সংক্রান্তিতে সূর্য মেষ রাশিতে প্রবেশ করায় শেষ হবে খরমাস। খরমাস চলাকালীন শুভ কাজ করার জন্য নিষেধ করা হয় এবং খরমাস শেষ হতেই করা যাবে সব ধরনের শুভ কাজ। ২০২৪ সালে ১৩ এপ্রিল শেষ হবে খরমাস। এরপর শুরু হবে বিবাহ, মুন্ডন, গৃহ প্রবেশ, বাগদানের মতো সব ধরনের শুভ কাজের সময়কাল।