Navratri In Kerala: দক্ষিণ ভারতে নবরাত্রি উদযাপনের সূচনা হল বোমাই কোলুর মধ্য দিয়ে, দেখুন সেই ছবি (See Tweet)
Bommai Kolu 2023 Photo Credit: Twitter@ANI

বোমাই কোলু বা  গোলু নবরাত্রি , দক্ষিণ ভারতের শারদ নবরাত্রি উৎসবের একটি অবিচ্ছেদ্য অংশ।  যেখানে নবরাত্রির নয় দিনে দেব-দেবীর মূর্তি বা 'কোলু বোমাই' প্রদর্শিত হয়। আশ্বিন মাসের শারদ নবরাত্রিগোলু নবরাত্রি কোলু, বোমাই কোলু, গোম্বে হাব্বা এবং বোম্মলা কোলুভু নামেও পরিচিত। প্রতিটি নামের পিছনে অর্থের মধ্যে সামান্য পার্থক্য আছে। তামিল ভাষায়, কোলু বা বোমাই গোলু মানে ঐশ্বরিক উপস্থিতি। একইভাবে, তেলেগুতে নোম্মালা কোলুভু( Nommala Koluvu) মানে খেলনার কোর্ট এবং কন্নড় ভাষায় বম্বে হাব্বা( Bombe Habba) মানে পুতুল উৎসব।

নবরাত্রির গোলু পুতুল এবং মূর্তিগুলিকে এই সময়  বিষয়ভিত্তিক স্তরে বিভিন্ন মন্দিরে অথবা গৃহ প্রাঙ্গণে প্রদর্শন করা হয়। দক্ষিণের কেরালা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুর প্রতিটি বাড়ির উত্সব সজ্জার হাইলাইট এই পুতুল গুলি। লক্ষণীয় বিষয় হল যে দিনগুলি একই হলেও, এই নবরাত্রি সারা দেশে বিভিন্ন উপায়ে উদযাপিত হয়। যখন দক্ষিণের পরিবারগুলি তাদের পূজা ঘরে গোলু প্রদর্শন করে, গুজরাটিরা গরবা এবং ডান্ডিয়া নাচের সাথে উদযাপন করে, তখন পশ্চিমবঙ্গের লোকেরা দেবী দুর্গার পুজো শুরু করে।

গোলু উৎসবের তারিখগুলি এবং  শারদীয় নবরাত্রির তারিখ প্রকারান্তরে এক। ২০২৩ সালে এই বোমাই গোলু উৎসবটি ১৫ অক্টোবর শুরু হবে এবং ২৪ অক্টোবর পর্যন্ত চলবে। নবরাত্রির গোলু পুতুলগুলি প্রথম দিনে রাখা হবে এবং নয় দিন পর্যন্ত প্রদর্শন করা হয়। দশম দিনটি বিজয়া দশমী হিসেবে পালিত হয়।