প্রতি মাসের অমাবস্যার ভিন্ন ভিন্ন গুরুত্ব রয়েছে। কার্তিক মাসের অমাবস্যারও বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিকে দীপাবলির উৎসব হিসেবে পালন করা হয়। এই দিনে পবিত্র স্নান ও দানের বিশেষ গুরুত্ব রয়েছে। ২০২৪ সালের কার্তিক মাসের অমাবস্যা তিথি শুরু হবে ৩১ অক্টোবর,বৃহস্পতিবার, বিকাল ০৩:৫২ মিনিটে এবং শেষ হবে ১ নভেম্বর, সন্ধ্যা ০৬:১৬ মিনিটে।

উদয়তিথির অনুসারে, কার্তিক অমাবস্যায় পবিত্র স্নান ও দান করতে হবে ১ নভেম্বর, শুক্রবার। কার্তিক মাসে পবিত্র স্নান ও দান করার গুরুত্ব বেশি। এই দিনে যেকোনও পবিত্র নদীতে স্নান করে ভগবান শ্রী হরি বিষ্ণুর আশীর্বাদ লাভ হয়। বিশ্বাস করা হয় যে কার্তিক অমাবস্যার দিনে স্নান করে দান করলে মোক্ষ লাভ হয় এবং পিতৃপুরুষের আশীর্বাদও পাওয়া যায়। এই দিনে, পূর্বপুরুষদের আত্মাকে সন্তুষ্ট করার জন্য অমাবস্যার সমস্ত দিনে শ্রাদ্ধ অনুষ্ঠান করা সঠিক বলে মনে করা হয়।

কার্তিক মাসের অমাবস্যা তিথিতে ব্রাহ্ম মুহুর্তে স্নান করা শুভ। কার্তিক মাসে ভগবান শ্রী হরি বিষ্ণু জলে অধিষ্ঠান করেন। তাই এই মাসে পবিত্র নদীতে স্নান করা শুভ বলে মনে করা হয়। কিন্তু কোনও পবিত্র নদীতে স্নান করতে না পারলে বাড়িতে স্নানের জলে গঙ্গা জল মিশিয়ে স্নান করা যেতে পারে। এই দিনে স্নান এবং দান করার শুভ সময় থাকবে সকাল ১০:৪১ মিনিট পর্যন্ত। কার্তিক অমাবস্যার দিনে দানের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে সামর্থ্য অনুযায়ী গরম বস্ত্র, খাদ্যশস্য, খাদ্য সামগ্রী দান করা উচিত এবং টাকাও দেওয়া যেতে পারে।