Durga Puja 2023:  বৃন্দাবনে গোবিন্দের লীলা কীর্তনকারী পুর্নমসী যোগমায়া, তারই ছবিতে সেজে উঠছে উল্টোডাঙ্গা সংগ্রামী
Theme of Ultodanga Sangrami Photo Credit: Facebook

পুজোর বাকি আর কয়েকটা দিন। এরপরেই কৈলাশ থেকে ছেলেপুলেদের নিয়ে বাপির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবেন 'মা'। শরতের মেঘলা আকাশ, শিউলি ফুলের গন্ধ জানান দিচ্ছে সে কথা। আর এরই মধ্যে নিজেদের নতুন নতুন চিন্তাভাবনা নিয়ে প্যান্ডেলের কাজ শুরু করেছে দুর্গা পুজো কমিটি এবং ক্লাবগুলি। কলকাতার পুজো মানেই থিমের দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে। লেটেস্টলি বাংলার পেজে দেখতে থাকুন কলকাতার সেরা পুজোগুলোর খুঁটিনাটি ঃ-

উল্টোডাঙা সংগ্রামী ক্লাব:-

উত্তর কলকাতার প্রথম সারির পুজোগুলোর মধ্যে একটি হল উল্টোডাঙা সংগ্রামী। এবছর ৬১ বছরে পর্দাপর্ণ করছে এই পুজো। শ্রী ধাম বৃন্দাবনে আদ্যাশক্তি মহামায়া রাধা রূপে বিরাজ করেন। তিনি সেখানে গোবিন্দের লীলা কীর্তনকারী পুর্নমসী যোগমায়া। সেই বৃন্দাবনে দ্বাপর যুগে বালি পাথর দিয়ে ব্রজ গোপিনিরা দেবী কাত্যায়নীর এক মূর্তি গড়ে পুজো শুরু করেন। তারা নন্দের দুলাল কৃষ্ণ কে পতি রূপে পাওয়ার বর চান দেবীর কাছে। পৌরাণিক সেই কাহিনী এবার থিম হিসেবে উঠে এসেছে উল্টোডাঙা সংগ্রামীর পুজোয়। থিমের নাম “মহালীলায় মহামায়া”। সমগ্র ভাবনার সৃজনে আছেন শিল্পী কালাচাঁদ পাঁজা।

মন্ডপের মাঝে সুবিশাল এক কদম ফুলের গাছ। যে ফুল দিয়ে গোপিনীরা কৃষ্ণ আরাধনা করতেন।  কৃষ্ণ লীলা বর্ণিত একাধিক তৈল চিত্র দিয়ে সেজে উঠেছে মন্ডপের দেওয়াল। সঙ্গে দেওয়ালে খোদাই করা আছে মহালীলার সাত রূপ কল্প। পরিশেষে একেবারে শেষ মণ্ডপে মা কাত্যায়নী। তিনি অভয়াদাত্রী। তাই শুধু তিনি নয়, এমনকি মহিষাসুরও অস্ত্র বিহীন।