Bhai Phonta 2019: একঘেয়েমি থেকে বেড়িয়ে ভাইবোনেরা ভাইফোঁটা উপলক্ষে বাছুন ফিউশন মিষ্টি
মিষ্টির প্রতীকী ছবি (Photo Credits: Youtube)

Bhai Phonta Fusion Bengali Sweets: আগামীকাল ভাইফোঁটা (Bhai Phonta)। ভাইয়ের (Brothers) মঙ্গলকামনায় উপোস করে কপালে মঙ্গলটীকা এঁকে দেয় বোনেরা (Sisters)। ভাই- বোনেদের সম্পর্কের গাঁট আরও পাকা হয়ে যায়। শুধু ভাইয়ের সুরক্ষাই নয়, ভাইবোনদের সম্পর্ক আরও মজবুত হয়  এই দিনটির মধ্যে দিয়ে। ভাইফোঁটা মানে ভাই- বোনেদের উপহারের আদানপ্রদান।

 

(Photo Credits: Youtube, Wikimedia Commons)

ভাইয়ের কপালে ফোঁটা দেবেন আর মিষ্টিমুখ করবেন না এমনটা তো হয় না। কিন্তু বছর বছর একই মিষ্টি খেয়ে একঘেয়ে হয়ে পড়ছেন? তাহলে নতুন চেখে দেখতে পারেন। কিছু বাংলার ট্র্যাডিশনাল মিষ্টির (Bengal Traditional Sweets) পাশাপাশি এবার বাজার মাতাচ্ছে ফিউশন মিষ্টির সম্ভার (Fusion Sweets)। তবে এবছর প্রথম নয়। বেশ কিছু বছর ধরেই উৎসবের বাজারে জায়গা করে নিয়েছে নয়া স্বাদের এই মিষ্টি। রসমালাই নতুন নয় বাঙালির রসনায়, তবে তাতে নয়া প্রাপ্তি তার স্ট্রবেরি ফ্লেভার। জলভরা তালশাঁস বাঙালির পুরোনো পছন্দ। সেখানেও নয়া প্রাপ্তি ডাবের শাঁস দিয়ে তৈরি ডাবের জলে মাখা সন্দেশ। যেমন প্রাপ্তি, সন্দেশের মধ্যে নাড়ুর নারকেল অথবা লাড্ডুর মিহিদানার পুর। পাশাপাশি সুগার ফ্রি এবং ভেষজ মিষ্টির চাহিদাও রয়েছে। সুগার ফ্রি দিয়ে তৈরি রসগোল্লা, পান্তুয়ার মতো সাবেকি মিষ্টি তো আছেই। আরও পড়ুন, পান্নালাল থেকে ভবা পাগলা...শ্যামা সঙ্গীতের অফুরন্ত তালিকা; তারমধ্যে এই ১০টা শুনেছেন?

আর ভাইবোন যদি কচিকাঁচাদের দলের হয় তাহলে তো ক্যাডবেরি সন্দেশের জুড়ি মেলা ভার। সরপুরিয়া, কাঁচাগোল্লা, জলভরার মত ট্র্যাডিশনাল মিষ্টির পাশাপাশি এখন বাজার মাতাচ্ছে বাটার স্কচ, পাইন অ্যাপেল, চকোলেট সন্দেশের মত ফিউশন মিষ্টি। ঘন দুধের তৈরি ছোট্ট কলসীর মধ্যে অমৃতকুম্ভ, দই অমৃতপয়ধী, বাদামিকা, মালাই বরফি, তুলসী দই, পেস্তা দিয়ে তৈরি মিষ্টি সৌরভ, বেকড রসগোল্লা, ম্যাঙ্গো সুফলে, ক্ষীরকদম্ব।ভাইফোঁটায় নতুন কিছু খাওয়ান ভাইকে। কিংবা বোনের জন্য নিয়ে যান নতুন কোনো মিষ্টি। নিজেরাও বাড়িতে বানিয়ে নিতে পারেন ফিউশন মিষ্টি।