Kali Puja 2019: পান্নালাল থেকে ভবা পাগলা...শ্যামা সঙ্গীতের অফুরন্ত তালিকা; তারমধ্যে এই ১০টা শুনেছেন?
মা কালীর প্রতীকী ছবি (Photo Credit: Wikimedia Commons)

পুজোর গান (Puja Songs)। বিভিন্ন দেবদেবীকে তুষ্ট করতে তাদের জন্য যুগ যুগ ধরে তৈরি হয়েছে নির্দিষ্ট গান। দুর্গাপুজোর জন্য আগমনী গান (Aagomoni Gan), লক্ষীপুজোর জন্য পাঁচালি (Laxmi Panchali), রাধাকৃষ্ণের জন্য কীর্তন (Kritan) আর মা কালীকে তুষ্ট করতে 'শ্যামা সঙ্গীত (Shyama Sangeet)।' তাবড় তাবড় কালী সাধকেরা (Kali Sadhak) মাকে তুষ্ট করতে বানিয়েছেন একের পর এক 'শ্যামা সঙ্গীত।' এই গানের ধারার রয়েছে অফুরন্ত সম্ভার। তারমধ্যে থেকে কালীপুজোর দিন শুনে নিন এই ১০টি গান। মন ভরে উঠবে ভক্তিতে।

এবার আর গুগল (Google) সার্চ করে সময় নষ্ট করবেন কেন? তালিকা (List) মিলিয়ে শুনে ফেলুন কালীপুজোর দিন এই ১০টি চিরন্তন শ্যামা সঙ্গীত। আরও পড়ুন: Durga Puja 2019: বাজল তোমার আলোর বেণু, শিশিরে শিশিরে শারদ আকাশে ভোরের আগমনী; পুজো এলেই যে সমস্ত গানগুলো শুনতে ইচ্ছে হয় রইল তেমন ১০ গানের তালিকা..

কালো মেয়ের পায়ের তলায়

দেখে যা আলোর নাচন

আমার সাধ না মিটিল আশা না পুরিল

সকলই ফুরায়ে যায় মা

মায়ের পায়ের জবা হয়ে ওঠনা ফুটে মন

সকলই তোমারই ইচ্ছা ইচ্ছাময়ী তারা তুমি

দোষ কারো নয় গো মা

বসন পর মা

আমি আর জনমে মা হব মা

তুই হবি মোর ছেলে

আমার সর্ব অঙ্গে লিখে দিও কালী কালী নাম

এক দিনেরই জীবন তবু

জবা রে তোর কপাল ভালো

মহাকালের কোলে এসে গৌরী হল মহাকালী

মা কালীর জন্য গান লিখেছেন রামপ্রসাদ সেন (Ramprasad Sen), বামাক্ষ্যাপা (Bamakhyapa), কমলাকান্ত ভট্টাচার্য  (Kamalakanta Bhatterjee ) মত সাধকেরা। মায়ের গান গেয়ে বিখ্যাত হয়েছেন বহু শিল্পী। যাদের মধ্যে রয়েছেন পান্নালাল ভট্টাচার্য (Pannalal Bhattacharya), রামকুমার চট্টোপাধ্যায় (Ramkumar chatterjee), ধনঞ্জয় ভট্টাচার্য (Dhananjoy Bhatterjee), অমৃত সিং অরোরা (Amrit Singh Arora) প্রমুখেরা। সম্প্রতি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো-য়ে শ্যামা সঙ্গীত গেয়ে জনপ্রিয়তা পেয়েছেন গুরুজিত সিং শেটটি (Gurjeet Singh Shetti)।