Ayurveda Day 2023:আয়ুর্বেদের দেবতা ধন্বন্তরীর জন্মবার্ষিকীতে সারা দেশে পালিত হবে আয়ুর্বেদ দিবস, সচেতনতা বৃদ্ধি করতে রইল শুভেচ্ছা পত্র

পাঁচ দিনের দীপাবলি উৎসবের প্রথম দিনে অর্থাৎ ধনতেরাসের দিনে প্রতি বছর পালিত হয় জাতীয় আয়ুর্বেদ দিবস । এই দিনে, আয়ুর্বেদের দেবতা ভগবান ধন্বন্তরীর জন্মবার্ষিকী পালিত হয় এবং তাঁর জন্মবার্ষিকীতে জাতীয় আয়ুর্বেদ দিবস পালিত হয়।ধনতেরস উৎসব আয়ুর্বেদ দিবস হিসেবেও পালিত হয় (Ayurveda Day)। গত ২০১৬ থেকে ধন্বন্তরি জয়ন্তী বা ধনতেরাস-এর দিনটিকে আয়ুষ মন্ত্রক আয়ুর্বেদ দিবস হিসেবে পালন করে।

এই দিনটি উদযাপনের উদ্দেশ্য হল আয়ুর্বেদকে প্রচার করার পাশাপাশি এটি সম্পর্কে সাধারন মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। আয়ুর্বেদের ইতিহাস বেশ প্রাচীন, কারণ মানুষ যখন ওষুধ বুঝত না, তখন শুধুমাত্র আয়ুর্বেদের মাধ্যমে রোগের চিকিৎসা করা হত। আয়ুর্বেদের বিশেষত্ব হলো এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তাই এর গুরুত্ব অনেক।

কেন এই দিনটি ধনতেরাসে পালিত হয়?

জাতীয় আয়ুর্বেদ দিবস পালিত হয় প্রতি বছর ধনতেরাসের দিনে অর্থাৎ ধনত্রয়োদশীতে। প্রচলিত বিশ্বাস অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে সমুদ্র মন্থন থেকে ভগবান ধন্বন্তরীর জন্ম হয়েছিল। ধন্বন্তরী, যাকে ভগবান বিষ্ণুর অবতার বলা হয়, তিনি অমৃত পাত্র হাতে নিয়ে হাজির হন।