Uttarakhand Bridge Collapsed (Photo Credits: X)

রুদ্রপ্রয়াগ, ১৯ জুলাইঃ বিগত কয়েকদিনে বিহারে (Bihar) একের পর এক সেতু ভেঙে পড়ার ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে নীতিশ কুমারের জনতা দল সরকার। এবার সেতু ভেঙে পড়ার ঘটনা উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে (Uttarakhand Bridge Collapsed )। দু বছরের মধ্যে দ্বিতীয়বার ভেঙে পড়ল নির্মীয়মাণ একটি সেতু। বদ্রীনাথ হাইওয়ের নারকোটায় ৭৬ কোটি টাকার বরাতে তৈরি হচ্ছিল সেতুটি। নির্মাণের দায়িত্বে টাকা ন্যাশনাল হাইওয়ে অথিরিটি অফ ইন্ডিয়া এবং আরসিসি ইনফ্রাভেঞ্চার্স লিমিটেডের তরফে জানানো হয়েছে, কী কারণে নির্মীয়মাণ সেতুটি ভেঙে পড়ল তা খতিয়ে দেখা হচ্ছে। নির্মাণকাজে কোন ত্রুটি ছিল নাকি নির্মাণে ব্যবহৃত কাঁচামালে ভেজাল ছিল, সমস্ত কিছু খতিয়ে দেখে তবেই সেতু ভেঙে পড়ার প্রকৃত কারণ স্পষ্ট ভাবে বোঝা যাবে। ঘটনায় কোন হতাহতের খবর মেলেনি।

দু বছর আগে ২০২২ সালে এই সেতুটিই নির্মাণকাজ চলাকালীন ভেঙে পড়েছিল। সেই ঘটনায় নির্মাণকাজের সঙ্গে যুক্ত দুই শ্রমিকের মৃত্যু হয়েছিল। এছাড়া আহত হয়েছিলেন আরও কয়েকজন শ্রমিক। দু বছরের মধ্যে আবারও কীভাবে একই সেতু নির্মাণের সময়ে ভেঙে পড়তে পারে, প্রশ্ন তুলে সামগ্রিক গাফিলতির অভিযোগে ক্ষোভ দানা বাঁধছে স্থানীয়দের মনে।

দেখুন... 

২০২২ সালে সেতুটি নির্মাণের সময়ে ভেঙে পড়ায় নতুন করে নকশা তৈরি করে আবারও শুরু হয় কাজ। কিন্তু তা সত্ত্বেও ভেঙে পড়া আটকানো গেল না। স্থানীয়দের অভিযোগ, পাহাড় কেটে সেতু নির্মাণের ফলে পাহাড়ের মাটি ও পাথর আলগা হয়ে যাচ্ছে। আগামীদিনে যা রুদ্রপ্রয়াগে ধস ডেকে আনতে পারে।