টাকা নেই এই অজুহাতে দীপাবলির মুখে ২৫ হাজার হোমগার্ডকে ছাঁটাই করল যোগী আদিত্যনাথের সরকার
যোগী আদিত্যনাথ (Photo Credit: ANI)

লখনউ, ১৫ অক্টোবর: দীপাবলির মুখে হোমগার্ডদের পেটে লাথি মারল যোগী আদিত্যনাথের সরকার (Yogi Adityanath government)। কেন্দ্র বলেছিল রাজ্যের হোমগার্ডদেরও বেতন বাড়বে। পুলিশ কনস্টেবলরা যে হারে বেতন পান ঠিক একই হারে হোমগার্ডদেরও বেতন দিতে হবে। এরপরেই দীপাবলির আগে প্রায় ২৫ হাজার হোমগার্ডকে ছাঁটাই করে দিচ্ছে উত্তরপ্রদেশের সরকার। প্রয়াগরাজে অবস্থিত পুলিশের সদর দপ্তর থেকেই এই ছাঁটাইয়ের নির্দেশিকা গিয়েছে। চলতি বছরের ২৮ আগস্ট রাজ্যের মুখ্যসচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় যে ২৫ হাজার হোমগার্ডকে তাঁদের চাকরি থেকে সরিয়ে দেওয়া হবে। সেইমতো দিওয়ালির আগেই দুর্ভাগা হোমগার্ডদের (Home Guards) রুটিরুজিতে দাঁড়ি টেনে দিল যোগীর রাজ্য।

শুধু এখানেই শেষ নয় ৯৯ হাজার হোমগার্ডের নিয়মিত কাজও কেড়ে নেওয়া হয়েছে। এর ফলে হোমগার্ডদের কাজের ক্ষেত্র সংকুচিত করে দিয়ে সাফ জানানো হয়েছে তাঁরা যেন মাসের ২৫ তারিখে রিপোর্ট করে ও তারপর টানা ১৫দিন কাজ করে। সু্প্রিমকোর্ট যেই না উত্তর প্রদেশ সরকারকে নির্দেশ দিল যে হোমগার্ডদের পুলিশ কনস্টেবলের নিরিখে বেতন দিতে হবে। অমনি আর্থিক মন্দা দেখিয়ে সেই হোমগার্ডদেরই চাকরি খেয়ে নিল রাজ্য। সরকারের মুখাপাত্রের তরফেই এই খবর শোনা গিয়েছে। মূলত ট্রাফিক নিয়্ন্ত্রণের জন্যই উত্তরপ্রদেশে হোমগার্ডদের চাকরিতে নেওয়া হয়। এবার তাঁদের ছাঁটাই করে পথ নিরাপত্তাকেই সংকটে ফেলে দিল যোগীর সরকার। আরও পড়ুন-এবার ৩৭০ ধারা বিলুপ্তির প্রতিবাদে আটক কাশ্মীরের প্রমীলা বাহিনী, বাদ গেলেন না ফারুক আবদুল্লার মেয়ে-বোন

উল্লেখ্য, ভছর খানেক আগেই পুলিশ বিভাগে শূ্ন্যপদ পূরণ করতেই রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর এই ২৫ হাজার হোমগার্ড নিয়োগ করে। আগে এই হোমগার্ডরা দৈন্দিন ৫০০ টাকার বিনিময়ে তাঁদের দায়িত্ব পালন করতেন। সুপ্রিম কোর্টের নির্দেশিকা পাস হলে সেই টাকা বেড়ে হয় ৬৭২। এই টাকর অংক বেড়ে যাওয়ায় নাকি যোগীর রাজ্যের পুলিশের বেতন বাজেটে ঘাটতি এসেছে। এমনিতেই হোমগার্ডদের কোনও নির্দিষ্ট বেতন কাঠামো নেই। তাঁরা যেমন কাজ করেন সেই কাজের দিনের হিসেবে তাঁদের বেতন দেওয়া হয়।