National Register of Citizens: দেশজুড়ে এখনও লাগু হচ্ছে না NRC, লোকসভায় জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই
(Photo Credits: IANS)

নয়াদিল্লি, ৪ ফেব্রুয়ারি: NRC, CAA এবং NPR। এই তিনের বিরুদ্ধে গোটা দেশ জুড়ে চলছে প্রতিবাদ। ছেলে-মেয়ে-শিশু নির্বিশেষে সকলে রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হয়েছেন। এবার সেই প্রতিবাদকারীদের জন্যই কিছুটা হলে স্বস্তির খবর জানাল কেন্দ্র। মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানালেন, এখনও পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে ন্যাশনাল রেজিস্টার অফ ইন্ডিয়ান সিটিজেন (National Register of Citizens-NRC) গোটা দেশজুড়ে বলবৎ করার সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র। দেশজুড়ে এনআরসি চালু হলে তার মডেল কী হবে। লোকসভায় সেই লিখিত প্রশ্নের উত্তরেই নিত্যানন্দ রাই ( Union Minister of State for Home Affairs, Nityanand Rai) স্পষ্ট জানিয়ে দিয়েছেন, জাতীয় স্তরে এনআরসি করার কোনও সিদ্ধান্তই এখনও পর্যন্ত নেয়নি কেন্দ্র।

গত বছরের ২২ জানুয়ারি নির্বাচনী ব়্যালি চলাকালীনই নরেন্দ্র মোদি স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, '২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে এনআরসি নিয়ে কোনও সিদ্ধান্তই নেওয়া হয়নি জাতীয় স্তরে। এই নিয়ে মানুষের মনে যে আশঙ্কা তৈরি হয়েছে। তা ভুয়ো খবর ছড়িয়ে পড়ার ফলেই হয়েছে।' আরও পড়ুন: Presidency University: উপাচার্যকে ঘেরাও করে ছাত্র বিক্ষোভে উত্তাল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় 

যদিও এই বক্তব্য নিয়েও দ্বন্দ্ব তৈরি হয়েছে বিজেপির অন্দরমহলেই। গত বছর এপ্রিলে বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ জানিয়েছিলেন, দেশজুড়ে সিএএ পাশ হয়ে যাওয়ার পরই দেশজুড়ে এনআরসি লাগু করা হবে। ক্রোনোলজি অনুযায়ীই সিএএ-র পর এনআরসি লাগু করা হবে। তবে সেটি শুধু বাংলায় নয়। গোটা দেশজুড়েই প্রযোজ্য করা হবে।

সোমবার সংসদে শোনা যায় 'আজাদি স্লোগান'। সোমবার লোকসভার প্রশ্নোত্তরে সিএএ, এনআরসি এবং এনপিআরের বিরুদ্ধে ওয়েলে নেমে প্রতিবাদ জানান কংগ্রেস সাংসদরা। তাঁদের বিক্ষোভের লক্ষ্যে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং বিজেপি সাংসদ প্রবেশ বর্মা। তবে মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের লিখিত জবাবে কিছুটা হলেও ধোঁয়াশা কাটতে চলেছে দেশবাসীর। এমনটাই মত রাজনৈতিক মহলের।