Presidency University: উপাচার্যকে ঘেরাও করে ছাত্র বিক্ষোভে উত্তাল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়
Photo Source: Wikipedia

কলকাতা, ৪ ফেব্রুয়ারি: ছাত্র বিক্ষোভে উত্তাল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় (Presidency University)। হিন্দু হস্টেলের (Hindu Hostel) সমস্যার সমাধানের উদ্দেশে উপাচার্য অনুরাধা লোহিয়া-কে (Anuradha Lohia) ঘেরাও করে ঘণ্টার পর ঘণ্টা আন্দোলন করেন পড়ুয়ারা। একাধিক দাবিতে গত ২১ জানুয়ারি থেকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের হিন্দু হোস্টেলের ছাত্ররা বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। হস্টেলে বেশি ছাত্র রাখার অভিযোগ আনা হয়েছে হস্টেল সুপারের বিরুদ্ধে। হস্টেলের ছাত্রদের দাবি, হস্টেলে জায়গা খুবই সীমিত। সেখানে ইচ্ছেকৃত বেশি ছাত্রকে থাকার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। এরফলে হস্টেলে থাকাই অস্বাস্থ্যকর এবং সমস্যার হয়ে দাঁড়িয়েছে। এর আগেও অভিযোগ জানিয়েছেন বলে দাবি করেন বিক্ষোভরত পড়ুয়ারা। তাই এবার হোস্টেল সুপারের পদত্যাগ এবং হোস্টেল ওয়েলফেয়ার কমিটি তৈরির দাবিতে উপাচার্য ঘেরাও করেন বিক্ষোভরত পড়ুয়ারা।

১৩ দিন পেরিয়ে গিয়েছে এই অবস্থান বিক্ষোভ। কিন্তু এখনও সমস্যার সমাধান হয়নি ছিটেফোঁটাও। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এই সমস্যা সমাধানের জন্য কোনও উচ্চবাচ্য করেনি। তাই সমস্যার সমাধান খুঁজতে শেষমেস উপাচার্যকেই ঘেরাও করে সমস্যা সমাধানের আশা করছেন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে একাধিক দাবিতে গলা চরিয়েছেন পড়ুয়ারা। এরমধ্যে রয়েছে হিন্দু হোস্টেলে স্টাফেদের সংখ্যা আগেদের তুলনায় বাড়াতে হবে। এছাড়া হঠাৎ করে স্টাফেদের ছাটাই করার যে রীতি চালু রয়েছে হস্টেলে। সেটিও বন্ধ করা দরকার। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি মেটানোর আশ্বাস দিয়েছেন ঠিকই। কিন্তু কেটে গিয়েছে বেশ কয়েক সপ্তাহ। তারপরও সেভাবে কোনও সাড়াশব্দ দেওয়া দেয়নি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমনটাই অভিযোগ পড়ুয়াদের। আরও পড়ুন: Donald Trump: ভারত সফরে ডোনাল্ড ট্রাম্প, সম্ভবত নরেন্দ্র মোদির শহরেই প্রথম সভা করবেন মার্কিন প্রেসিডেন্ট 

হিন্দু হস্টেলের সমস্যার সমাধানের পাশাপাশি যৌন হেনস্থায় অভিযুক্ত সুপারের পদত্যাগের দাবিতেও বিক্ষোভ করছেন তাঁরা। সোমবার দুপুর ১টা থেকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়াকে ঘেরাও করে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।