Union Budget 2022: ৬০ লক্ষ নতুন চাকরি থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি, বাজেটর গুরুত্বপূর্ণ ঘোষণা দেখে নিন
Nirmala Sitharaman (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ১ ফেব্রুয়ারি: মঙ্গলবার সকাল ১১টা থেকে বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। খয়েরি, নস্যি রঙের সিল্কের শাড়ি পড়ে আজ সংসদভবনে প্রবেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। বাজেট (Union Budget 2022) পেশ শুরু হতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেন।  তারমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘোষণাগুলি দেখে নিন...

এবারের বাজেটে কর্পোরেট কর কমল। কর্পোরেট কর ১৮ থেকে কমিয়ে করাল হল ১৫।

২০২২ সাল থেকে ৫জি পরিষেবা চালু করা হবে দেশে। দেশের প্রত্যেকটি গ্রামে ব্রড ব্র্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়ায় জোর দেওয়া হবে।

কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতায় নজর দিতে হবে। কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে নজর দেবে কেন্দ্রীয় সরকার।

এবার থেকে করদাতারা ২ বছরের মধ্যে ভুল ত্রুটি সংশোধন করে আপডেট ফাইল জমা করতে পারবেন।

অতিমারী সব বয়সের মানুষের মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্থ করছে। সেই কারণে এবার থেকে মানুষের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে একটি নতুন প্রকল্প চালু করা হবে। যার নাম দেওয়া হচ্ছে টেলি মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম।

প্রত্যক্ষ কর ব্যবস্থার সংস্কারের কথা এবারের বাজেটে ঘোষণা করেন নির্মলা সীতারামণ।

এবার দেশে ডিজিটাল মুদ্রা চালু করা হবে। আরবিআইয়ের তত্ত্বাবধানেই এই ডিজিটাল মুদ্রা চালুর কাজ শুরু হবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এবার থেকে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা ১০ লক্ষ পর্যন্ত ঋণের সুবিধা পাবেন।

এবার থেকে রাসায়নিক মুক্ত প্রাকৃতিক চাষে নজর দেওয়া হবে। রাসায়নিক মুক্ত কৃষিকাজ কীভাবে করবেন কৃষকরা, সে বিষয়ে তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে।

আগামী কয়েক বছরে ২৫ হাজার কিলোমিটার হাইওয়ে তৈরির পরিকল্পনা করা হয়েছে।

এবার থেকে ই-পাসপোর্ট ইস্য়ু করা হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় এবার থেকে ৮০ লক্ষ পরিবারকে নতুন করে বাড়ি তৈরি করে দেওয়া হবে। রাজ্য সরকারগুলির সঙ্গে একযোগে এই প্রকল্পের কাজ করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির জন্য ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ করাহয়েছে।

৬০ লক্ষ্য নতুন চাকরি হবে আগামী পাঁচ বছরে, ঘোষণা করে নির্মলা সীতারামণ।

স্বাধীনতার ৭৫ বছর  উপলক্ষ্যে দেশের ৭৫টি জেলায় ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট তৈরি করা হবে।

রেলে পিপিপি মডেলকে এবার থেকে আরও উৎসাহ দেওয়া হবে। পার্বত্য অঞ্চলে জাতীয় রোপওয়ে প্রকল্পে ৬০ কিলোমিটার দীর্ঘ ৮টি রোপওয়ে চালু হবে।

দেশের প্রতিটি ঘরে ঘরে পাইপ লাইনের মাধ্যমে জল পরিশ্রুত জল পৌঁছে দেওয়া হবে। যার জন্য ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।