মানুষ আজ ক্যাবে চড়তে পছন্দ করছে তাই গাড়ির বিক্রিতে মন্দা এসেছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সাফাইতে হইচই
মির্মলা সীতারমণ(Photo Credit: ANI)

দিল্লি, ১০ সেপ্টেম্বর: অর্থনৈতিক মন্দায় জেরবার দেশ। গাড়ি শিল্পের অবস্থা সব থেকে খারাপ। এই অবস্থায় শিল্পক্ষেত্র গুলিকে দিশা দেখানোর বদলে সাফাই গেয়ে বোঝা কমাতে চাইলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) । তাঁর মতে, দেশের মানুষের ক্যাব কালচারে অভ্যস্ত হয়ে ওঠায় গাড়ির বিক্রি কমেছে। তাই গাড়ি শিল্পে দুর্দিন চলছে। এসব বলেও শেষে মুখ রক্ষার্থে সরকারের তরফে অটোমোবাইল সংস্থাগুলির দাবিসমূহকে বিবেচনা করে দেখার আশ্বাস দেন নির্মলা সীতারমণ। এদিকে দেশে গাড়ি বিক্রি কমছে। অনেকেই বলছেন, ভারতের অর্থনৈতিক মন্দার একটা বড় প্রভাব পড়েছে গাড়ি শিল্পে। ইতিমধ্যেই প্রচুর কর্মীকে ছাঁটাই করেছে মারুতি। এমনকী অবস্থা সামাল দিতে উৎপাদন বন্ধও রাখতে বাধ্য হচ্ছে মারুতি, অশোক লেল্যান্ডস-এর মতো সংস্থা।

এই সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এহেন যুক্তিকে কেন্দ্র করে বিরোধী মহলে হইচই শুরু হয়েছে। এদিকে গাড়ি শিল্পের এই বেহাল দশা কাটাতে সরকার নাকি ভাবনা চিন্তা শুরু করেছে। এই শিল্পের সঙ্গে জড়িত ব্যক্তিদের পরামর্শ গুরুত্ব সহকারে শুনছে। ইতিমধ্যেই তাদের বেশ কিছু চাহিদা মেনে নিয়েছে সরকার। এরপরেও বেশ কিছু চাহিদা রয়ে গিয়েছে। তার অন্যতম হল ২৮ শতাংশ থেকে জিএসটি-র হার কমানো। অর্থমন্ত্রী জানিয়েছেন এই বিষয়ে আগামী ২০ সেপ্টেম্বর গোয়ার জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। আরও পড়ুন-কাশ্মীর প্রসঙ্গে চিন-পাকিস্তানের যৌথ বিবৃত খারিজ করল ভারত

এদিন দ্বিতীয় মোদি সরকারের ১০০ দিন পূর্তি উপলক্ষে এক সাংবাদিক সম্মেলন ডাকেন অর্থমন্ত্রী। সেখানে অর্থ দপ্তরের রিপোর্ট কার্ড পেশ করেন অর্থমন্ত্রী। সেখানেই তাঁকে গাড়ি শিল্পের বেহাল দশা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়। তার উত্তরে নির্মলা জানান, গাড়ি শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে বিএস৬ বা ভারত স্টেজ ৬ এবং দেশবাসীর মনোভাবের বদলের জন্য। তাঁর মতে বর্তমানে দেশের মানুষ নিজেরা গাড়ি কেনার থেকে ওলা, উবেরের মতো মোবাইল ক্যাব সংস্থার পরিষেবাই ব্যবহার করতে বেশি আগ্রহী। তিনি যাই বলুন না কেন আর্থিক মন্দার থাবায় যে গোটা দেশ ভারাক্রান্ত তা গাড়ি শিল্প বাদ দিয়ে অন্যান্য শিল্পক্ষেত্রের দিকে দৃষ্টি ফেরালেও ভালোই টের পাওয়া যায়।