Lok Sabha Elections 2024 INDIA: ইউপি-তেও হচ্ছে না ইন্ডিয়া জোটের আসন সমঝোতা, মোরাদাবাদে অনড় থেকে অখিলেশ হাতছাড়া
Akhilesh Yadav, Rahul Gandhi (Photo Credit: PTI/Twitter)

পশ্চিমবঙ্গ, পঞ্জাব, গোয়া-র পর এবার উত্তরপ্রদেশেও INDIA-জোটের দলগুলির মধ্যে আসন সমঝোতা হচ্ছে না। যোগী আদিত্যনাথের রাজ্যে বিরোধী ভোট পুরোপুরি ভাগ হয়ে বিজেপির বড় সুবিধা হতে চলেছে। আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসকে ১৭টি আসন ছাড়তে চেয়েছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। কিন্তু কংগ্রেস চেয়েছিল অন্তত ২০টি আসনে লড়তে। তিনটি আসন কমের চেয়েও বড় হয়ে দাঁড়ায় মোরাদাবাদ নিয়ে। কংগ্রেস ও এসপি দু পক্ষই এই আসনে লড়তে চেয়ে অনড় থাকে। মুরাদাবাদে গতবার জিতেছিলেন এসপি প্রার্থী এসটি হাসান। কিন্তু কংগ্রেস এবার এই আসনে লড়তে মরিয়া।

ফলে উত্তরপ্রদেশে এবার বিরোধীদের কোনও জোটই হচ্ছে না। এমনটাই খবর প্রকাশিত হয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমে। ইতিমধ্যেই সমাজবাদী পার্টি ২৭টি আসনে তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছে। আরএলডি বিজেপির দিকে চলে যাওয়ায় ও কংগ্রেসের সঙ্গে জোট না হওয়ায় এবার ইউপিতে অখিলেশের দলকে ৮০টি আসনেই প্রার্থী দিতে দেখা গেলে অবাক হওয়ার থাকবে না। বিজেপির নেতৃত্বে ঐক্যবদ্ধ এনডিএ-র বিরুদ্ধে চতুর্মুখি লড়াইয়ে নামবে সমাজবাদী পার্টি, বহুজন সমাজবাদী পার্টি ও কংগ্রেস।

দেখুন খবরটি

প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে এসপি, বিএসপি একজোট হয়ে লড়েছিল। তবে তাতেও ফল খারাপ হয়েছিল বিরোধীদের। এবার এনডিএ জোটে বিজেপির সঙ্গে আপনা দল (সোনেওয়াল)-এর সঙ্গে আছে জয়ন্ত চৌধুরীর আরএলডি-ও। বিরোধীদের জোট না হওয়ায় ভোট ভাগাভাগির অঙ্কে বিজেপি অন্তত ১০-১২ কঠিন আসনে এগিয়ে থাকল। বিজেপির লক্ষ্য এবার উত্তরপ্রদেশে ৮০টি-র মধ্যে ৭৫টি আসনে জেতা। গতবার তারা জিতেছিল ৬২টি আসনে।