Cyrus Mistry: সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ, এখনই টাটা সন্সের একজিকিউটিভ চেয়ারম্যানের পদে ফিরছেন না সাইরাস মিস্ত্রি
সাইরাস মিস্ত্রি(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১০ জানুয়ারি: এখনই টাটা গ্রুপের একজকিউডিভ চেয়ারম্যানের পদ পুনরায় বহাল হচ্ছেন না সাইরাস মিস্ত্রি (Cyrus Mistry)। ন্যাশনাল ল’ অ্যাপিলেট ট্রাইব্যুনাল (NCLAT) যে নির্দেশ গত ১৮ ডিসেম্বর দিয়েছিল, শুক্রবার সেই নির্দেশের উপরে স্থগিতাদেশ জারি করল দেশের শীর্ষ আদালত। এনসিএলএটি-র এই পুনর্বহাল সংক্রান্ত নির্দেশ বিচার প্রক্রিয়ার ভ্রান্তি হতে পারে। বিষয়টি যতক্ষণ পুনর্বিবেচনা হচ্ছে ততক্ষণ তা স্থগিতই থাকবে। গত ১৮ ডিসেম্বর এনসিএলএটি সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান হিসাবে সাইরাস মিস্ত্রিকে পুনর্বহালের রায় দেয়। টাটা গোষ্ঠী সাইরাসকে সরিয়ে চন্দ্রশেখরণকে তাঁর পদে বসিয়েছিল, সেই সিদ্ধান্তকে অবৈধ হিসেবে চিহ্নিত করে ন্যাশনাল ল’ অ্যাপিলেট ট্রাইব্যুনাল। তবে ১৮ তারিখের রায়ের পরিপ্রেক্ষিতে আদালতে যায় টাটা গোষ্ঠী। এদিনই ছিল সেই রায়ের শুনানি।

টাটা গোষ্ঠী প্রধান বিচারপতির এজলাসে জানায়, সমস্ত নিয়ম মেনেই সাইরাস মিস্ত্রিকে সরানো হয়েছিল। মিস্ত্রি বাদে পর্ষদের সব সদস্যরই তাতে সায় ছিল। তা সত্ত্বেও সাইরাস মিস্ত্রির অপসারণের প্রক্রিয়াকে বেআইনি আখ্যা দেয় এনসিএলএটি। টাটা সন্সের চেয়ারম্যান পদে মিস্ত্রির মেয়াদ ২০১৭ সালের মার্চে শেষ হয়ে গিয়েছে। তিনি ওই পদে ফিরতে চেয়ে আর্জিও জানাননি। অথচ তাঁকে পুনর্বহালের নির্দেশ কেন দেওয়া হল, তার ব্যাখ্যা নেই। চন্দ্রশেখরনের নিয়োগেও সমস্ত নিয়ম মানা হয়েছিল বলে দাবি করে টাটা গোষ্ঠী। তাদের সেই আবেদনের শুনানিতেই এ দিন এমন রায় দেয় শীর্ষ আদালত। আরও পড়ুন-Wolf Moon 2020 Live Streaming on Jan 10: রাত পোহালেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ, কখন কীভাবে দেখবেন?

এদিনের শুনানিতে শীর্ষা আদালতের নির্দেশানুসারে এজলাসে হাজির ছিলেন সাইরাস মিস্ত্রি।নিয়ে আদালতের তরফে সাইরাস মিস্ত্রিকে নোটিসও পাঠানো হয়। ২০১৬-র অক্টোবরে সাইরাসকে আচমকাই চেয়ারম্যান পদ থেকে সরানোর কথা ঘোষণা করে টাটা গোষ্ঠী। তার পর এনসিএলটি এবং আপিল আদালতের দ্বারস্থ হন সাইরাস।