Wolf Moon 2020 on Jan 10: রাত পোহালেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ, কখন কীভাবে দেখবেন?
প্রতীকী ছবি (Photo Credits: pixabay)

বছরের প্রথম চন্দ্রগ্রহণ আগামী কাল। আর ১০ জানুয়ারি এই চন্দ্রগ্রহণ ঘিরেই মানুষের মনে বিপুল কৌতূহলের সৃষ্টি হয়েছে। সেই কৌতূহলকে প্রশমিত করতেই জানানো হচ্ছে শুক্রবার গ্রহণ শুরু হচ্ছে রাত ১০টা বেজে ৩৭ মিনিটে।শেষ হচ্ছে শনিবার রাত দুটো বেজে ৪২ মিনিটে। অর্থাৎ মোট ৪ ঘণ্টা ০৫ মিনিটের জন্য থাকবে চন্দ্রগ্রহণ। এরমধ্যে মধ্যরাত ১২টা ৪০-এ সবচেয়ে বেশি সময়ের জন্য চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারত-সহ এশিয়ার দেশগুলি থেকে দেখা যাবে গ্রহণ। এছাড়াও অস্ট্রেলিয়া, আফ্রিকার দেশগুলি, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার পূর্ব প্রান্তের দেশগুলি থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে এই তালিকায় নেই ব্রিটেন, কানাডা ও দক্ষিণ আমেরিকা।

জানা গিয়েছে, বছরের শুরুতেই এই চন্দ্রগ্রহণকে আংশিক (Penumbral Lunar Eclipse) বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি দেখা যাবে পাঁচ জুন। ফের পাঁচ মাসর পরে চন্দ্রগ্রহণ হবে। সেদিন রাত ১১ টা ১৫ মিনিটে এই গ্রহণ শুরু হয়ে শেষ হবে ৬ জুন রাত দুটো বেজে ৩৪ মিনিটে। ভারত ছাড়াও ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিশেষ কিছু এলাকা, ও অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। পরের চন্দ্রগ্রহণও পাঁচ মাসের মাথায় অর্থাৎ আগামী ৩০ নভেম্বর। সেদিনও ভারতীয় সময় দুপুর একটা বেজে দুই মিনিটে গ্রহণ শুরু হবে। টানা সাড়ে চার ঘণ্টা গ্রহণ চলার পর বিকেল পাঁচটা বেজে ২৩ মিনিটে গ্রহণের ইতি ঘটবে। তবে ভর দুপুরে গ্রহণ শুরু হলেও ভারতে বিকেলের দিকে এই চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করা যাবে। এছাড়াও প্রশান্ত মহাসাগর লাগোয়া দেশ আমেরিকা, এশিয়া, অস্ট্রেলিয়া থেকে এই গ্রহণ দেখা যাবে। আরও পড়ুন-Penumbral Lunar Eclipse (Chandra Grahan) Of January, 2020: আগামী ১০ জানুয়ারি আংশিক চন্দ্রগ্রহণ, ২০২০-তে চন্দ্র ও সূর্য মিলিয়ে চারবার গ্রহণ হবে, কবে কখন জেনে নিন

চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান হয় তখন পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। পৃথিবী থেকে দেখলে কিছু সময়ের জন্য আংশিক অদৃশ্য হয়ে যায় চাঁদ। এই ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলা হয়।