Rajiv Gandhi: রাজীব গান্ধী হত্যাকাণ্ডে নলিনী সহ ৬ সাজাপ্রাপ্ত দোষীদের মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের
নলিনী শ্রীহরণ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১১ নভেম্বর: ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যাকাণ্ড মামলায় ৬ হত্যাকারীকে মুক্তির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। রাজীব গান্ধী হত্যাকাণ্ডে দোষী এই ৬জন সাজাপ্রাপ্তরা হলেন নলিনী শ্রীহরণ, জয়কুমার, রবার্ট পায়াস, রবিচন্দ্রন শান্তন, এজি পেরারিভালান এবং মুরুগান। ১৯৯৯ সালে সুপ্রিম কোর্ট মোট ৭ অপরাধীর মধ্যে ৩ জনের মৃত্যুদণ্ড দেয়। তাদের মধ্যে ৪ জনকে যাবজ্জীবন দেওয়া হয়। ২০১৪ সালে সুপ্রিম কোর্ট পরিবর্তিত রায়ে তিনজনকেই যাবজ্জীবনের নির্দেশ দেয়। এলটিটিইর নলিনী সহ একাধিক সদস্য রাজীব হত্যাকাণ্ডের ষড়যন্ত্রে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন। পরে তাদের গ্রেফতার করা হয়। শ্রীলঙ্কার তামিল গোষ্ঠী এলটিটিই-র সদস্য ধানু নামে এক মহিলা ঘটনায় মাস্টারমাইন্ড বলে জানা যায়।

১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরমুদবুতে এক নির্বাচনে জনসভায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে হত্যা করে হয়েছিল সেই সময়ের প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে। শ্রীলঙ্কার বিদ্রোহী তামিল গোষ্ঠী এলটিটিই-র ধানু নামে এক মহিলা আত্মঘাতী হামলা চালিয়েছিলেন। আরও পড়ুন-দক্ষিণ ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা মোদীর, দেখুন ভিডিয়ো

দেখুন টুইট

রাজীব গান্ধী সহ বিস্ফোরণের ১৮ জনের মৃত্যু হয়েছিল। ১৯৯১ সালের ২১ মে শ্রীপেরুমবুদুরে তৎকালীন রাজীব গান্ধীকে হত্যার দায়ে এই ৬ জনকে গ্রেফতার করা হয়। সুপ্রিম কোর্টের এই রায়ে ক্ষোভ প্রকাশ করেছে কংগ্রেস।