Sonia Gandhi: সিবিএসই দশমের প্রশ্নে 'নারী বিদ্বেষের' ছোঁয়া, কেন্দ্রের ক্ষমা চাওয়ার দাবিতে সরব সোনিয়া গান্ধী
Sonia Gandhi (Photo Credit: Twitter/ANI)

দিল্লি, ১৩ ডিসেম্বর: সিবিএসই-র দশম শ্রেণির প্রশ্নপত্র নিয়ে জোর শোরগোল শুরু হয়েছে। সিবিএসই-র (CBSE) দশম শ্রেণির প্রশ্নপত্রে নারী বিদ্বেষী ভাবনা প্রতিফলিত হয়েছে। শিগগিরই এই প্রশ্নপত্র প্রত্যাহার করতে হবে বলে দাবি করে কংগ্রেস সহ বিরোধী দলগুলি। বিরোধীদের চাপে পড়ে শেষ পর্যন্ত সিবিএসই-র বিতর্কিত প্রশ্ন প্রত্যাহার করা হয়। সিবিএসই-র তরফে বিতর্কিত প্রশ্ন প্রত্যাহর করা হলেও তা নিয়ে হট্টগোল থামেনি। সংসদে সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) পাশাপাশি রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীরাও সিবিএসই-র বিতর্কিত প্রশ্ন নিয়ে তীব্র প্রতিবাদ জানান। সিবিএসই-তে যে ধরনের নারী বিদ্বেষী প্রশ্ন করা হয়, তার জন্য কেন্দ্রীয় সরকারের ক্ষমা চাওয়া উচিত। সংসদে আজ এমনই দাবি করেন সোনিয়া গান্ধী। যা নিয়ে সোমবার ফের তোলপাড় হয়ে যায় সংসদে।

আরও পড়ুন:  TMC: মমতা বন্দ্য়োপাধ্যায়ের সফরে তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী আলেমাও চার্চিল

সোনিয়া গান্ধীর পাশাপাশি রাহুল গান্ধী (Rahul Gandhi) এবং প্রিয়াঙ্কা গান্ধীও  (Priyanka Gandhi) সিবিএসই-র (CBSE) প্রশ্নের বিরোধিতা করেন। স্ত্রী স্বামীকে সম্মান দেখাতে পারেন না বলেই সন্তানও অবাধ্য হয়ে ওঠে। তেমনি পরিচারকরাও নিয়মের বেড়াজাল টপকে ফেলেন বলে মন্তব্য করা হয় সিবিএসই-র ওই প্রশ্নপত্রে। এরই বিরোধিতা করেন সোনিয়া গান্ধী। সিবিএসই-র প্রশ্নপত্রে যেভাবে নারী বিদ্বেষকে তুলে ধরা হয়েছে, তারজন্য কেন্দ্রীয় সরকারের ক্ষমতা চাওয়া উচিত বলে দাবি করেন সোনিয়া গান্ধী।

 

সোনিয়া আরও বলেন, এই ধরনের নারী বিদ্বেষী ভাবনার বিরুদ্ধে সুর চড়ান। এই নারী বিদ্বেষের বিরোধিতা করুন বলে পড়ুয়া,  শিক্ষক, অভিভাবকদের কাছে আবেদন করেন কংগ্রেস সভানেত্রী। শিক্ষা ব্যবস্থায় এই ধরনের অবনমন কখনওই উচিত নয় বলে মন্তব্য করেন সোনিয়া। শিক্ষা দফতর এবং সিবিএস বোর্ডের এর জন্য ক্ষমতা চাওয়া উচিত বলে দাবি করেন সোনিয়া গান্ধী।