SBI Home And Vehicle Loans To Become Cheaper: খোলা বাজারে টাকা নেই, তাই গৃহ ও গাড়ি ঋণে সুদের হার কমাচ্ছে এসবিআই
এসবিআই(Photo Credits: IANS)

মুম্বই, ৭ ফেব্রুয়ারি: শনিবার কেন্দ্রীয় বাজেট পেশের পরে গতকাল বৃহস্পতিবার রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছি রেপোরেট একই থাকছে। আর শুক্রবার এসবিআই (SBI) জানালো, গৃহঋণে সুদের হার কমানো হচ্ছে। একই সঙ্গে সুদের হার কমাচ্ছে স্বল্প ও দীর্ঘ মেয়াদের সব ধরনের ফিক্সড ডিপোজিটেই। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে শুক্রবার এই ঘোষণা করা হয়েছে। খোলা বাজারে টাকার জোগান কমে যাওয়াতেই নাকি এই সিদ্ধান্ত নিচ্ছে এসবিআই।মেয়াদ অনুযায়ী রিটেল টার্ম ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানো হচ্ছে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্ট। তার ফলে, এক বছর থেকে ১০ বছরের জন্য করা ফিক্সড ডিপোজিটে বিভিন্ন মেয়াদের জমায় সুদ হবে ৬.১০%। তবে প্রবীণ নাগরিকেরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন।

এখানেই শেষ নয়, বিভিন্ন মেয়াদের বাল্ক টার্ম ডিপোজিটেও সুদের হার কমানো হচ্ছে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্ট। গৃহঋণে সুদের হার কমানো হচ্ছে ৫ বেসিস পয়েন্ট। এর ফলে, সুদের হার ৭.৯০ শতাংশ থেকে কমে হবে ৭.৮৫ শতাংশ। ফিক্সড ডিপোজিট ও গৃহঋণে নতুন সুদের হার কার্যকর হচ্ছে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে।তবে আগামী ৭ থেকে ৪৫ দিনের মধ্যে যাঁদের ফিক্সড ডিপোজিটের মেয়াদ শেষ হচ্ছে তাঁদের ক্ষেত্রে সুদের নতুন হার কার্যকর হবে না। অন্যদিকে পিপিএফ-সহ বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার কমতে পারে। এসবিআইয়ের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.১ শতাংশ। কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টে মেলে ৮.৪ শতাংশ হারে সুদ। একই ভাবে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৮.৬ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ফলে এই পরিস্থিতিতে এই ত্রৈমাসিকে সুদের হারে পরিবর্তন হতে পারে, এই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় অর্থবিষয়ক দপ্তরের সচিব অতনু চক্রবর্তী। আরও পড়ুন-Nirbhaya Case: কেন্দ্রের আবেদন, সুপ্রিম কোর্টে নির্ভয়ার ৪ ধর্ষক খুনির পৃথক ফাঁসির শুনানি মঙ্গলবার

উল্লেখ্য, গত ডিসেম্বরে ভোগ্যপণ্যের মুদ্রাস্ফীতি হয়েছে ৭.৩৫ শতাংশ। মূলত খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির জন্যই মুদ্রাস্ফীতি হয়েছে গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি হারে। চলতি আর্থিক বছরে ভারতের অর্থনীতি পাঁচ শতাংশ হারে বিকশিত হচ্ছে। গত ১১ বছরের মধ্যে এবার সবচেয়ে কমেছে বৃদ্ধির হার। তবে সম্প্রতি অর্থনীতির মন্দা কাটার লক্ষণ দেখা যাচ্ছে।