RBI On Loan Repayment: ঋণ শোধের ৩০ দিনের মধ্যে সম্পত্তির কাগজ না ফেরালে জরিমানা দেবে ব্যাঙ্ক, নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের
ফাইল ফটো (Photo Credit- PTI)

নয়াদিল্লি: ঋণ শোধের (Loan repayment) ৩০ দিনের মধ্যে গ্রাহককে সম্পত্তির কাগজ (property documents) ফেরানো না হলে ব্যাঙ্ককে (bank) ৫ হাজার টাকা জরিমানা (fine) দিতে হবে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে জারি করা গাইডলাইনে (guidelines) এই নির্দেশই দেওয়া হয়েছে।

ওই নির্দেশিকায় আরও উল্লেখ করা হয়েছে, এটি লক্ষ্য করা গেছে যে ব্যাঙ্কগুলি ঋণ শোধ হওয়ার পরেও গ্রাহকদের এই জাতীয় নথি ফেরানো ক্ষেত্রে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে। যার ফলে দেরিতে কাগজ পাওয়ার পাশাপাশি নানা অসুবিধারও সম্মুখীন হতে হয় গ্রাহকদের। এই প্রবণতা রুখতেই ২০২৩ সালের পয়লা ডিসেম্বরের পর থেকে এই নির্দেশ সেই সমস্ত ক্ষেত্রে প্রযোজ্য হবে যেখানে মূল স্থাবর বা অস্থাবর সম্পত্তির নথি ফেরানোর ক্ষেত্রে গড়িমসি করছে ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে, গ্রাহক ঋণ শোধ করলেই ৩০ দিনের মধ্যে তাঁর জমা রাখা সম্পত্তির কাগজ ফিরিয়ে দিতে হবে ব্যাঙ্কগুলিকে। এই ক্ষেত্রে যদি দেরি হয় তাহলে দিনপ্রতি গ্রাহকদের পাঁচ হাজার টাকা জরিমানা দিতে বাধ্য থাকবে তারা। আর এই কাগজগুলি ফেরত নেওয়ার জন্য গ্রাহকদের জন্য ব্যাঙ্কের আউটলেট বা যেখান থেকে ঋণ নেওয়া হয়েছে সেই শাখা অথবা যেখানে থেকে ব্যাঙ্কগুলি এই ধরনের কাগজ ফেরায় সেখানে তা ফেরাতে হবে। যদি কোনও ক্ষেত্রে ঋণ গ্রহীতার মৃত্যু হয় তাহলে তাঁর জমা রাখা কাগজপত্র আইনি উত্তরাধিকারীদের কাছে ফেরাতে হবে।

যদি কোনও ভাবে ওই কাগজগুলি নষ্ট হয়ে যায় তাহলে আরও অতিরিক্ত ৩০ দিন অর্থাৎ মোট ৬০ দিনের সময় পাবে ব্যাঙ্কগুলি। আর এই কাগজপত্রের ডুপ্লিকেট কপি তৈরি করার জন্য নির্দিষ্ট টাকা দেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় সাহায্যও করবে। আরও পড়ুন: Jammu And Kashmir: উত্তপ্ত অনন্তনাগে সেনা, জঙ্গি গুলির লড়াই, আহত ৩