Rabindranath Thakur or Rabindranath Tagore? রবীন্দ্রনাথ ঠাকুর থেকে রবীন্দ্রনাথ টেগর হলেন কীভাবে? কোন পদবী ঠিক
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Thakur) না রবীন্দ্রনাথ টেগর (Rabindranath Tagore)? জানেন কি কবিগুরুর কোন পদবী ঠিক? আসলে সম্প্রতি একটি হিন্দি খবরের চ্যানেলের বিতর্ক সভায় সেই প্রশ্নই উঠেছে। বিতর্ক সভার সঞ্চালক কবিগুরুকে (Kabiguru) রবীন্দ্রনাথ টেগর বলে সম্বোধন করতে বলেন এক বাঙালি প্যানেলিস্টকে। যদিও সেই বাঙালি প্যানেলিস্ট পাল্টা সঞ্চালককে জানিয়ে দেন যে কবিগুরুর পদবী 'টেগর' নয়, 'ঠাকুর'। তিনি এও জানিয়ে দেন যে 'টেগর' পদবী ব্রিটিশরা দিয়েছিলেন। আসলে উচ্চারণের সুবিধার্থে ইংরেজ প্রশাসনের কর্মকর্তাদের মুখে বাঙালি পদবী ঠাকুর হয়ে গেল ‘টেগর’। তাই হিন্দি বলা ভারতীয় নাগরিক ও হিন্দি সংবাদমাধ্যমের জানা উচিত যে রবীন্দ্রনাথ ঠাকুর, কোনওভাবেই রবীন্দ্রনাথ টেগর নয়।

তবে শুধু ঠাকুর পদবী নয়, বাংলার অনেক পদবীই উচ্চারণের সুবিধার্থে ইংরেজরা অন্যভাবে উচ্চারণ করত। যেম বন্দোপাধ্যায় থেকে ব্যানার্জি, মুখোপাধ্যায় মুখার্জী, চট্টোপাধ্যায় চ্যাটার্জী। আসলে আমাদের দেশের ভাষা ইংরেজরা ঠিকভাবে উচ্চারণ করতে পারত না। তাই তারা তাদের সুবিধা মতন বিকৃত করে উচ্চারণ করত। আরও পড়ুন: CBI On Cow Smuggling case and Coal Scam: বছর শেষে গরু ও বেআইনি কয়লা পাচার কাণ্ডে জোর তল্লাশি সিবিআই-এর, কলকাতায় হইচই

বাঙালির বংশ পদবীর ইতিহাস খুব বেশি প্রাচীন নয়। মধ্যযুগে সামন্তবাদী সমাজ ব্যবস্থার ফলে পরবর্তীতে বৃটিশ আমলে চিরস্থায়ী বন্দোবস্তের সমান্তরালে বাঙালির পদবীর বিকাশ ঘটেছে বলে মনে করা হয়। অধিকাংশ ব্যক্তি নামের শেষে একটি পদবী নামক পুচ্ছ যুক্ত হয়ে আছে। যেমন উপাধি, উপনাম কিংবা বংশসূচক নামকে সাধারণ ভাবে পদবী বলা হয়। বাঙালির জমি- জমা বিষয় সংক্রান্ত কিছু পদবী যেমন- হালদার, মজুমদার, তালুকদার, পোদ্দার, সরদার, প্রামাণিক, হাজরা, হাজারী, মণ্ডল, মোড়ল, মল্লিক, সরকার, বিশ্বাস ইত্যাদি বংশ পদবীর রয়েছে হিন্দু -মুসলমান নির্বিশেষে সকল সম্প্রদায়ের একান্ত রূপ।