World Environment Day 2020: পৃথিবীর জীববৈচিত্রকে সংরক্ষণ করুন, বিশ্ব পরিবেশ দিবসে দেশবাসীকে আর্জি প্রধানমন্ত্রীর
নরেন্দ্র মোদি (Photo Credits: ANI/File)

নতুন দিল্লি, ৫ জুন: বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) উপলক্ষে দেশবাসীকে পৃথিবীর জীববৈচিত্র সংরক্ষণের আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বললেন, “এই পৃথিবীতে আমরা যাদের সঙ্গে ভাগাভাগি করে বসবাস করছি তাদের অন্যতম হল উদ্ভিজ্জ প্রাণীজ সম্পদ। তাদের বেঁচে থাকাকে নিশ্চিত করার দায়িত্বও আমাদেরই। তাই আশপাশে জীববৈচিত্রকে সমৃদ্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ হোন সকলে। তাহলে আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা সুস্থ পৃথিবী রেখে যেতে পারব।” এই টুইট বার্তার সঙ্গেই বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দেওয়া মন কি বাতের ভিডিও জুড়ে দিয়েছেন। যেখানে তিনি জীববৈচিত্র নিয়ে বিশদে আলোচনাও করেছেন। প্রতি বছর ৫ জন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালিত হয়।

গতমাসে তা মন কি বাতে নরেন্দ্র মোদি বলেছিলেন, “বিশ্ব পরিবেশ দিবসের থিম হল জীববৈচিত্র। মূলত বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই এই থিম নির্বাচন করা হয়েছে। টানা লকডাউনে আমাদের জীবন যাত্রা থমকে থমকে এগোলেও পারিপার্শ্বিক প্রকৃতি এর মধ্যেই নিজেকে পূর্ণ করে নিয়েছে। শব্দ ও বায়ু দূষণের জেরে এতদিন প্রাণীজ সম্পদ প্রায় নিঃশ্বেষ হয়ে গিয়েছিল, এই লকডাউনে তারা আবার মাথা তুলেছে। মানুষ চাইলেই এখন বাড়ির আশপাশে তাদের আওয়াজ শুনতে পাবে।” আরও পড়ুন-COVID-19 Cases In India: বৃহস্পতিবার সারা দিনে নতুন আক্রান্ত ৯,৮৫১ জন, ভারতে করোনা রোগীর সংখ্যা এখন ২ লক্ষ ২৬ হাজার ৭৭০

লকডাউনে পশুপাখিদের বচারিত্রিক বৈশিষ্টেও অদ্ভুত রকমের পরিবর্তন এসেছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই সেসবের ভিডিও ক্লিপিংস আপলোড করেছেন। নেটিজেনরা সোশ্যাল মিডিয়ায় পাহাড়ের ছবি দিয়েছেন। তারপর লিখেছেন, এই প্রথমবার বাড়ি থেকে অনেক দূরের পাহাড় দেখার সৌভাগ্য হল। এই ধরনের দৃশ্যবন্ধ কী আমরা সংরক্ষণ করতে পারি না? নদীল জলকে যেমন পরিচ্ছন্ন রাখতে হবে। পশুপাখিকে নিশ্চিন্তে জীবনযাপনের সুযোগ দিতে হবে। আকাশ হবে নির্মল। প্রকৃতি প্রীতির মধ্যেই আমাদের জীবন যাপন করার অনুপ্রেরণা তৈরি করে নিতে হবে। মন কি বাতে জল সংরক্ষণ নিয়েও আলোচনা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, যেখানে আজ জল আছে, সেখানে আগামী কাল জীবন থাকবে। কারণ জলের অপর নাম জীবন, এটা সকলেরই জানা। তাই জলকে সুরক্ষিত রাখার দায়িত্ব নিতে হবে। বৃষ্টির জলকে ধরে রাখতে হবে।