Netaji’s Birthday As 'Parakram Diwas': নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস ঘোষণা কেন্দ্রের, ২৩ জানুয়ারি কলকাতায় আসছেন মোদি
সুভাষচন্দ্র বসু (File Photo)

কলকাতা, ১৯ জানুয়ারি: নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫-তম জন্মজয়ন্তী উপলক্ষে ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস ('Parakram Diwas') হিসেবে ঘোষণা করল সংস্কৃতি মন্ত্রক। জাতীয় গ্রন্থাগারে নেতাজির ১২৫-তম জন্মদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকতে আগামী ২৩ জানুায়রি রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজির জন্মদিনকে দেশনায়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়ার পরে পরেই কেন্দ্রের তরফে ২৩ জানুয়ারিকে পরাক্রম দিবস ঘোষণা করা হল। নেতাজির জন্মদিনটিতে জাতীয় ছুটি ঘোষণা হোক। কেন্দ্রের কাছে এই আবেদন রেখেছে রাজ্য। যদিও এনিয়ে বিবেচনার কোনও সিদ্ধান্তই কেন্দ্র মমতা বন্দ্যোপাধ্যায়কে এখনও জানিয়ে উঠতে পারেনি। শুধু সংস্কৃতি মন্ত্রকই নয়, রাজ্যের তরফেও নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫-তম জন্মদিন উপলক্ষে বছরভর নানা কর্মসূচি ও অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে।

সামনেই রাজ্যে বিধানসভা নির্বাচন তার আগেভাগে নেতাজির জন্মজয়ন্তী নিয়ে কেন্দ্র ও রাজ্যের এহেন উদ্যোগে ভোট রাজনীতির গন্ধ পাচ্ছেন অনেকেই। তৃণমূল যেমন বাঙালি আবেগকে পুঁজি করে নেতাজির জন্মজয়ন্তী উদযাপনে উঠেপড়ে লেগেছে। একইভাবে কেন্দ্রে বিজেপি সরকার রাষ্ট্রবাদের ধোঁয়া তুলে নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস ঘোষণা করল। দেশের যুবসমাজের মধ্যে নেতাজির কাজ কর্ম অবদানকে অনুপ্রেরণা হিসেবে কাজে লাগাতে চাইছে কেন্দ্র। নেতাজি দেশের স্বাধীনতার জন্য যে লড়াই করেছেন তা দেশবাসী যে মনে রেখেছে, এটাই সামনে রেখে পরাক্রম দিবসের পরিকল্পনা কেন্দ্রের। আরও পড়ুন-Bhawana Kanth: দেশের প্রথম মহিলা যোদ্ধা পাইলট হিসেবে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিচ্ছেন ভাবনা কান্থ

ইতিমধ্যেই নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার। এই কমিটির শীর্ষে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কীভাবে উদযাপন করা হবে নেতাজির জন্মজয়ন্তী, সারা বছরের সেই পরিকল্পনা করবেন কমিটির সদস্যরা। চলতি মাসেই এই কথা জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। কমিটি গঠনের পর এবার পরাক্রম দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিল মোদি সরকার। ৮৫ জনের এই কমিটিতে আছেন মমতা বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব ভট্টাচার্য, অমিত শাহ, রাজনাথ সিংহ, নির্মলা সীতারমণ, বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী, অধীররঞ্জন চৌধুরী, দিলীপ ঘোষ, শুভেন্দু অধিকারী-সহ বাংলার বিজেপি সাংসদরা। এছাড়াও আছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী, এ আর রহমান, কৌশিক গঙ্গোপাধ্যায়, জেনারেল শঙ্কর রায়চৌধুরী, অরূপ রাহা ও নেতাজির পরিবারের সদস্যরাও।