Teachers’ Day 2020: ভার্চুয়াল সভার মধ্যে দিয়ে শিক্ষকদের রাষ্ট্রপতি পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, দেখুন ন্যাট-র পুরো তালিকা
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Photo Credits:Twitter|@rashtrapatibhvn)

আজ ৫ সেপ্টেম্বর, ২০২০ শিক্ষক দিবস (Teachers' Day 2020)। শিক্ষক দিবসে শিক্ষকদের শুভেচ্ছা জানানো হয়। ছাত্রছাত্রীদের প্রতি শিক্ষকদের সমর্পনকে শ্রদ্ধা জানানো হয়। প্রতিবছর রাষ্ট্রপতি দেশের আদর্শ শিক্ষকদের সম্মান জানিয়ে পুরস্কার প্রদান করেন। করোনা মহামারীর কারণে এবছর বড় করে অনুষ্ঠান সম্ভব হয়নি। তাই অনলাইনেই লাইভ ওয়েব কাস্ট করে শিক্ষামন্ত্রকের ওয়েবসাইটে রাষ্ট্রপতি পুরস্কার ২০২০-র নাম ঘোষণা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রমেশ পোখরিয়াল, সঞ্জয় ধোত্রে। দেশের ৪৭ জন শিক্ষককে এই সম্মান দেওয়া হবে।

ন্যাট ২০২০-র তালিকা দেখা যাবে এখানে। শিক্ষা মন্ত্রণালয় প্রতি বছর সারা দেশ থেকে শিক্ষকদের অসাধারণ প্রচেষ্টার জন্য এই পুরস্কার প্রদান করে। সর্বপল্লী রাধাকৃষ্ণননের ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করলে প্রথম শিক্ষক দিবসটি ভারতে উদযাপিত হয়। আরও পড়ুন, শিক্ষক দিবস উপলক্ষে এই শুভেচ্ছাপত্রগুলি পাঠিয়ে আপনার গুরু, শিক্ষকদের সম্মান জানান WhatsApp, Messenger ও Facebook-র মাধ্যমে

দিন ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণের (Sarvepalli Radhakrishnan) জন্মদিন। তিনি বলেছিলেন,‘‘আমার জন্মদিন হিসেবে পালন না করে আমি গর্ব অনুভব করব যদি ৫ সেপ্টেম্বর দিনটি শিক্ষক দিবস (Teachers' Day) হিসেবে পালিত হয়।'' ১৯৬২ সাল থেকে এই দিনটি শিক্ষক দিবস হিসেবে পালন করা শুরু হয়। ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণ ও সমস্ত শিক্ষকদের উদ্দেশে উৎসর্গীকৃত এই দিনটি।

ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণ ছিলেন একজন দার্শনিক, পণ্ডিত, শিক্ষক ও রাজ‌নৈতিক ব্যক্তিত্ব। দেশের শিক্ষাব্যবস্থার উন্নতি ও যুব সম্প্রদায়কে গড়ে তোলাই তাঁর জীবনের ব্রত ছিল। তিনি ছিলেন ভারতের সর্বপ্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। শিক্ষাজগতে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে রয়েছে।