Narendra Modi in Bardhaman-Durgapur Rally (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৫ অগাস্ট: তবে ইতিহাস গড়ে তৃতীয়বার দেশের সিংহাসনে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয়বার ক্ষমতায় ফেরার পর মোদীর সামনে বড় চ্যালেঞ্জ জম্মু-কাশ্মীরের ভোট। আগামী মাসে বিধানসভা নির্বাচন হতে চলেছে ভূ স্বর্গে। ১০ বছর পর জম্মু-কাশ্মীরে হতে চলা বিধানসভা নির্বাচন বিজেপির কাছে বড় সম্মানরক্ষার।

রবিবার সন্ধ্যায় নয়া দিল্লিতে বিজেপির সদর দফতরে জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন নিয়ে বিজেপির সেন্ট্রাল-ইলেকশন কমিটির বিশেষ বৈঠকে যোগ দেন মোদী। ভূ স্বর্গের ভোটের প্রার্থী তালিকা থেকে প্রচার, পরিকল্পনা নিয়ে বিজেপির সদর দফরে দীর্ঘক্ষণ আলোচনা চলে। ভোটে জেতার ব্যাপারে দলকে ঐক্যবদ্ধ হয়ে লড়ার ডাক দেন মোদী।

২০১৯ সালে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর বিজেপির দাবি ছিল নরেন্দ্র মোদী ভূ স্বর্গের সমস্যা সমাধান করে ফেলেছেন। জম্মু-কাশ্মীর এখন পুরোপুরি শান্ত এমন দাবিও করা হয়েছে পদ্মশিবিরের পক্ষ থেকে। এবার দেখার সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের পর জম্মু-কাশ্মীরবাসী বিজেপির ওপর আস্থা দেখায় কি না।

দেখুন পার্টির সদর দফতরে ঢুকছেন মোদী

২০১৪ বিধানসভা ভোটের পর পিডিপি-র সঙ্গে জোট গড়ে জম্মু-কাশ্মীরে ক্ষমতায় ছিল বিজেপি। ২০১৪ জম্মু-কাশ্মীর বিধানসভায় পিডিপি ২৮, বিজেপি ২৫, এনসি ১৫ ও কংগ্রেস ১২টি আসনে জিতেছিল। গতবার পিডিপি- নেত্রী মেহবুবা মুফতিকে মুখ্যমন্ত্রী হিসেবে সমর্থন করে বিজেপি। তবে এবার বিজেপি কারও সঙ্গে জোট গড়েনি। ৯০টি আসনেই প্রার্থী দিতে পারে বিজেপি। যেখানে কংগ্রেস ও এনসি জোট গড়ে লড়ছে। পিডিপিও একাই লড়বে।

জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট-

ভোট-তিন দফায়

প্রথম দফা-১৮ সেপ্টেম্বর, দ্বিতীয় দফা-২৫ সেপ্টেম্বর, তৃতীয় তথা শেষ দফা- ১ অক্টোবর।

ভোট গণনা-৪ অক্টোবর