PM Narendra Modi: মানুষের জীবনের সঙ্গে লকডাউনের আর্থিক ক্ষতির তুলনা চলে না, নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: মহামারী করোনাভাইরাসের মোকাবিলায় লকডাউনকে বাড়ানো হল। এই দেশজুড়ে একমাসেরও বেশি সময় ধরে চলা লকডাউনে অর্থনীতির দফারফা। তবে মানুষের প্রাণের কাছে তা মূল্যহীন। এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এদিন জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী (PM Narendra Modi) বলেন, “লকডাউনের অভিজ্ঞতা থেকে বলতে পারি আমরা জীবন বাঁচাতে সঠিক পথই বেছে নিয়েছি। সামাজিক দূরত্ব ও লকডাউনে থেকে আমাদের দেশ অনেকটাই উপকৃত হয়েছে। অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে এই লকডাউন পরিস্থিতি নিঃসন্দেহে ব্যয়বহুল। তবে ভারতীয় নাগরিকদের জীবনের মূল্যের কাছে তা কিছুই নয়।”

ভারতীয়রা তাদের নিজেদের নানা সীমাবদ্ধতার মদ্যেও এই বিপর্যয়ের দিনে যে পথ অনুসরণ করেছে তা আজ বিশ্বের দরবারে সর্বাধিক আলোচ্য। দেশে মারণ ভাইরাসের প্রকোপ রুখতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত কীভাবে এগোবে তা ঠিক করতে বিভিন্ন রাজ্যের সঙ্গে অবিচ্ছিন্ন যোগাযোগ রাখছি। প্রত্যেকের প্রস্তাব ছিল লকডাউন দীর্ঘায়িত হোক। অনেক রাজ্যই লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত আগেই নিয়ে ফেলেছে। এই সব প্রস্তাবকে মনে রেখেই দেশে লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল। এই সময়ে সবাই লকডাউনের নিয়ম মানবেন, যা গত ২১ দিন ধরে মেনে এসেছেন। সেই নিয়মকানুন প্রয়োজনে আরও কড়া হতে চলেছে।” আরও পড়ুন- Indian Railways Extends Suspension: প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই ৩ মে পর্যন্ত ট্রেন চলাচল বাতিল ভারতীয় রেলের

এদিকে ওড়িশা, পাঞ্জাব, পুদুচেরি, তেলেঙ্গানা, তামিলনাড়ু ও মহারাষ্ট্র আগেই লকডাউনের সময়সীমাকে বাড়িয়ে নিয়েছে। আজ ১০ হাজার অতিক্রম করে গেল ভারতে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১২১১ জন। মৃত্যু হয়েছে ৩১ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে সবমিলিয়ে দেশে মোট করোনা পজিটিভের সংখ্যা ১০ হাজার ৩৬৩। ৮ হাজার ৯৮৮ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ১,০৩৫ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। এখনও পর্যন্ত ৩৩৯ জনের মৃত্যু হয়েছে। একজনের দেহ বিদেশে স্থানান্তর করা হয়েছে।