Petrol-Diesel Prices: আরও মহার্ঘ জ্বালানি, কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ছাড়াল ৯০ টাকা
পেট্রল-ডিজেল (Representational Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ ফেব্রুয়ারি: আজও বাড়ল পেট্রল ও ডিজেলের দাম (Petrol-Diesel Prices)। এনিয়ে টানা ৬দিন বাড়ল জ্বালানির দাম। দিল্লিতে লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ২৯ পয়সা ও ৩২ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দিল্লিতে এক লিটার পেট্রলের নতুন দাম হয়েছে ৮৮ টাকা ৭৩ পয়সা। এক লিটার ডিজেলের দাম হয়েছে ৭৯ টাকা ৬ পয়সা। কলকাতায় পেট্রলের দাম ছাড়িয়েছে ৯০ টাকা। লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম হয়েছে যথাক্রমে ৯০ টাকা ১ পয়সা ও ৮২ টাকা ৬৫ পয়সা। দেশের চারটি মেট্রো শহরের মধ্যে জ্বালানির দাম সবচয়ে বেশি বেড়েছে মুম্বাইয়ে। এখানে লিটার প্রতি পেট্রলের দাম হয়েছে ৯৫ টাকা ২১ পয়সা। ডিজলের নতুন দাম হয়েছে ৮৬ টকা ৪ পয়সা। চেন্নাইয়ে পেট্রলের নতুন দাম ৯০ টাকা ৯৬ পয়সা। চেন্নাইয়ে লিটার প্রতি ডিজলের দাম ৮৪ টাকা ১৬ পয়সা।

প্রায় একমাস অপরিবর্তিত থাকার পরে ২০২১ সালের ৬ জানুয়ারি থেকে পেট্রল এবং ডিজেলের দাম বেড়েই চলেছে। বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দামের পরিবর্তন ও বিশ্বব্যাপী করোনা টিকাকরণ চলাতে জ্বালানির দাম বাড়ছে। তেল বিপণন সংস্থাগুলি - ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রলিয়াম এবং হিন্দুস্তান পেট্রলিয়াম বৈদেশিক মুদ্রার হারের যে কোনও পরিবর্তনকে বিবেচনায় রেখে দেশে জ্বালানির দাম ঠিক করে। আরও পড়ুন: Attack on BJP Leader Babu Master: মিনাখাঁয় বিজেপি নেতা বাবু মাস্টারের গাড়ির ওপর গুলি, বোমা ছুঁড়ে হামলা; মাথায় বোমার স্‍‍প্লিন্টারের আঘাত নিয়ে ভর্তি হাসপাতালে

এই সপ্তাহে পেট্রলের দাম প্রতি লিটারে প্রায় ১.৮১ টাকা বেড়েছে, আর ডিজেলের দাম বেড়েছে প্রায় ১.৮৫ টাকা। জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে সরকারকে নিশানা করেছে বিরোধীরা। কংগ্রেস সাধারণ মানুষের ওপর বোঝা কমিয়ে আনার জন্য কর কমানোর দাবি জানিয়েছে। যদিও কেন্দ্রীয়মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বুধবার সংসদে জানিয়েছেন যে সরকার দাম কমানোর জন্য আবগারি শুল্ক হ্রাস করার বিষয়টি বিবেচনা করছে না।