Covid-19 Lockdown: কোভিড-১৯ লকডাউনে পরিযায়ী শ্রমিকের মৃত্যু, আহত কিংবা চাকরি হারানোর খবর নেই: রিপোর্ট
অভিবাসী শ্রমিক (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর: লকডাউনের (Lockdown In India) সময় আচমকা কাজ বন্ধ হয়ে যাওয়ায় পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) বাড়ি ফেরার সেই ছবি দেখে আঁতকে উঠেছিল গোটা দেশ। মাইলের পর মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরছিলেন কেউ। আবার রাস্তায় পথচলতি কোনও গাড়িতে উঠে কোনওমতে বাড়ি ফেরার জন্য লড়াই চালিয়ে গেছেন তাঁরা। লকডাউনের মধ্যে চরম দুর্দশার সম্মুখীন হলেও কোভিড-১৯ (Covid-19 Lockdown) সংক্রমণের জেরে দেশজুড়ে চলা লকডাউনের সময় কোনও পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়নি কিংবা কেউ চাকরিও হারায়নি। লোকসভায় (Loksabha) বাদল অধিবেশন চলাকালীন এক লিখিত প্রশ্নের জবাবে একথা জানানো হয়েছে শ্রমমন্ত্রকের তরফে।

বাদল অধিবেশন বিরোধী দল কেন্দ্রের কাছে লিখিতভাবে জানতে চায়, দেশব্যাপী লকডাউনের সময় কতজন শ্রমিক প্রাণ হারিয়েছেন এবং কতজন চাকরি হারিয়েছেন। এবং তাদের পরিবারের জন্য কী কোনওরকম ক্ষতিপূরণের ব্যবস্থা করছে কেন্দ্র? এই প্রশ্নের উত্তরেই কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, লকডাউনে পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর কোনও খবর কেন্দ্রের কাছে নেই। অর্থাৎ এক্ষেত্রে এটিও স্পষ্ট করা হল যে, ক্ষতিপূরণের কোনও প্রশ্নই নেই এক্ষেত্রে। এছাড়া চাকরি হারানোর বিষয়টি নিয়েও কোনও উচ্চবাচ্য করেনি সরকার। একইভাবে জানানো হয়েছে, লকডাউনের সময় কোনও পরিযায়ী শ্রমিক চাকরি হারায়নি। দেখে নিন প্রশ্নোত্তর পর্ব।

লকডাউনের সময় ঝাঁপ ফেলে একের পর এক সংস্থা-কলকারখানা। গাড়ি-ট্রেন-বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় রীতিমত পায়ে হেঁটে বাড়ি ফেরার জন্য রওনা দেন পরিযায়ী শ্রমিকেরা। ছোট শিশু থেকে মহিলা-সকলেই ছিলেন সেই পরিযায়ী শ্রমিকদের তালিকায়। তীব্র রোদে অসুস্থ হয়ে কেউ মারা গেছেন কেউ আবার মারা গিয়েছেন পথ দুর্ঘটনায়। এরপর কয়েকমাস পর পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে শ্রমিক স্পেশাল ট্রেনের ঘোষণা করে কেন্দ্র এবং কর্মসংস্থানের জন্য বিশেষ স্কিমের ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে।