University Exams 2020: দেশের ৪৫৪টি বিশ্ববিদ্যালয় হয় পরীক্ষা নিয়েছে বা পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে: UGC
UGC (Photo: ANI)

নতুন দিল্লি, ১৬ জুলাই: দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় (Universities) পরীক্ষা নিয়েছে বা নেওয়ার বিষয়ে পরিকল্পনা করেছে। আজ জানাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি (UGC)। তারা জানিয়েছে, করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার বিষয়ে ৬৪০টি বিশ্ববিদ্যালয় নিজেদের বক্তব্য জানিয়েছে। ইউজিসি এক বিবৃতিতে বলেছে, "বিশ্ববিদ্যালয়গুলির কাছে পরীক্ষা পরিচালনার পরিস্থিতি জানাতে যোগাযোগ করা হয়েছিল। ৬৪০টি বিশ্ববিদ্যালয়ের থেকে সাড়া পাওয়া গেছে। এর মধ্যে ৪৫৪টি বিশ্ববিদ্যালয় হয় পরীক্ষা নিয়েছে বা পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে। ১৭৭টি বিশ্ববিদ্যালয় এখনও সিদ্ধান্ত নিতে পারেনি পরীক্ষার বিষয়ে।"

ইউজিসি আরও বলেছে যে ২৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রথম ব্যাচ এখনও চূড়ান্ত পরীক্ষার জন্য যোগ্য হতে পারেনি। এর আগে, ইউজিসি চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করার জন্য রাজ্যগুলিতে সতর্ক করেছে। তার জানিয়েছে যে রাজ্যগুলি এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে না। ইউজিসি -র এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার ক্ষমতা রয়েছে। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে সংশোধিত নির্দেশিকা অনুসরণ করতেও বলে তারা। ইউজিসি বলেছে, রাজ্যগুলি আইনানুগভাবে তাদের নির্দেশিকা মেনে চলতে বাধ্য। আরও পড়ুন: Indian Railways: সাড়ে তিন বছরে ভারতীয় রেলে ১০০ শতাংশ বৈদ্যুতীকরণ হয়ে যাবে, জানালেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

করোনা পরিস্থিতির জেরে দেশের বেশ কয়েকটি রাজ্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত সেমেস্টারের পরীক্ষা বাতিল করে দেয়। আর নিয়ে তরজা শুরু হয়ে যায়। দিল্লি সর্বশেষ রাজ্য যারা পরীক্ষা বাতিল করে।