Monsoon 2022: নির্দিষ্ট সময়ের আগেই ২৭ মে কেরালার দরজায় কড়া নাড়বে বর্ষা, জানাল মৌসম ভবন
Rain. (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ১৩ মে: নির্দিষ্ট সময়ের আগেই কেরালার (Kerala) প্রবেশ করতে পারে বর্ষা (Monsoon 2022)। আজ এই সুখবর শোনাল দিল্লির মৌসম ভবন (Mausam Bhawan)। বহুল প্রতীক্ষিত দক্ষিণ-পশ্চিম মৌসুমী (Southwest Monsoon) বায়ু ২৭ মে কেরালার প্রবেশ করতে পারে বলে জানিয়েছে তারা। সাধারণত ১ জুন কেরালায় প্রবেশ করে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কেরালায় প্রবেশ মানেই দেশে বর্ষার আগমন। এই দেশের কৃষিনির্ভর অর্থনীতি সম্পূর্ণ নির্ভরশীল বর্ষার উপরেই। প্রথমে জুনের প্রথম সপ্তাহে কেরালার দক্ষিণ প্রান্তে প্রবেশ করে এই বায়ু এবং সেপ্টেম্বরে রাজস্থান হয়ে ফিরে যায়। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই বর্ষাকালে দেশে ৭৫ শতাংশ বৃষ্টিপাত হয়।

বর্ষার আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করা হয়। কারণ এটি ভারতের কৃষি ও অর্থনীতিতে গভীর প্রভাব ফেলে এবং তাই বর্ষাকালকে ভারতের প্রকৃত অর্থমন্ত্রী বলা হয়। শুক্রবার আবহাওয়া দফতর (IMD) জানিয়েছে, "এই বছর কেরালায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর সূচনা স্বাভাবিক তারিখের চেয়ে আগে হতে পারে। কেরালায় বর্ষা শুরু হতে পারে ২৭ মে, চারদিনের কম-বেশি হতে পারে।" আরও পড়ুন: J&K: কাশ্মীরি পণ্ডিত খুনের পর থেকে উত্তেজনা, আরাগামে ২ জঙ্গিকে খতম করল সেনাবাহিনী

ভারতীয় মৌসুমী অঞ্চলে প্রাথমিক মৌসুমী বৃষ্টি দক্ষিণ আন্দামান সাগরে হয়। মৌসুমী বায়ু এরপর বঙ্গোপসাগর হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সাধারণত ২২ মে আন্দামান সাগরে অগ্রসর হয়। আবহাওয়া দফতর বলেছে, "১৫ মে থেকে দক্ষিণ আন্দামান সাগর, নিকোবর দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অগ্রসর হওয়ার জন্য অনুকূল হয়ে উঠছে।" অতীতের তথ্যগুলি থেকে বোঝা যায় যে আন্দামান সাগরের উপর বর্ষা অগ্রসর হওয়ার সঙ্গে কেরালায় বর্ষা শুরু হওয়ার তারিখের বা সারা দেশে মৌসুমী বৃষ্টিপাতের কোনও সম্পর্ক নেই।