Jagdeep Dhankhar sworn-in: রাজভবনে শপথ রাজ্যপাল জগদীপ ধনকরের
রাজভবনে শপথ নিচ্ছেন জগদীপ ধনকর। (Photo Credits: ANI)

কলকাতা, ৩০ জুলাই: আনুষ্ঠানিকভাবে পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হলেন জগদীপ ধনকর (Jagdeep Dhankhar)। সুপ্রিম কোর্টের অভিজ্ঞ আইনজীবী জগদীপ ধনকর আজ রাজ্যের ১৯তম রাজ্যপাল হিসাবে শপথ নিলেন। নিয়ম মেনে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ডিবিএন রাধাকৃষ্ণন রাজভবনে এক অনুষ্ঠানে রাজ্যপালকে শপথ বাক্য পাঠ করান।

জগদীপ ধানকরের রাজ্যপাল হিসেবে শপথে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

রাজভবনে আজ এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানের পর রাজ্যপালের সঙ্গে রাজ্য মন্ত্রিসভার সদস্যদের পরিচয় করিয়ে দেন মুখ্যমন্ত্রী। প্রথম পরিচয়টা বেশ মধুরই ছিল। গত সপ্তাহেই রাজ্যপাল হিসাবে তাঁর নাম ঘোষণা করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ২০২১ সালের রাজ্যে বিধানসভা নির্বাচন। এই কথাটা মাথায় রেখে আইনের সব দিক জানা জগদীপ ধনকরকে এনে কেন্দ্রীয় সরকার নজর রাখল রাজ্য়ের দিকে। আরও পড়ুন-দেশের সব রাজ্যের রাজ্যপালদের নাম-এক নজরে

নরেন্দ্র মোদি সরকারের সঙ্গে মমতা ব্য়ানার্জির সরকারের সম্পর্কটা একেবারে খারাপ। রাজ্যের রাজনিতিক পরিস্থিতিও আগামী দিনে উত্তপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এমন সময় রাজ্য সরকারের কতটা সমন্বয় সাধন করে দায়িত্বভার চালাতে পারেন জগদীপ ধনকর সেটাই দেখার।

সদ্য প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির সঙ্গে রাজ্য সরকারের সম্পর্কটাকে একেবারে তলানিতে ঠেকেছিল। ঘুরপথে আসলে রাজ্যপাল আসলে কেন্দ্রীয় সরকার দ্বারা নির্বাচিত হন। আর রাজ্য সরকারের সঙ্গে কেন্দ্রের সম্পর্ক যদি খারাপ হয় তাহলে রাজ্যপালের কাজটা সব সময়ই কঠিন হয়। গতকাল, কলকাতায় পা দেন জগদীপ ধনকর। রাজস্থানের ঝুনঝুনু লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন তিনি। ১৯৮৯ থেকে ১৯৯১, নবম লোকসভায় সাংসদ ছিলেন তিনি।

পশ্চিমবাংলার পাশাপাশি বিহার, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, নাগাল্যান্ডে ও রাজ্যপাল বদল হল। ত্রিপুরার নতুন রাজ্যপাল হলেন রমেশ ব্যাস। উত্তরপ্রদেশের রাজ্যপাল করা হল গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দিবেন প্যাটেলকে। যে আনন্দিবেন এতদিন মধ্যপ্রদেশের রাজ্যপাল ছিলেন। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর, গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন আনন্দিবেন। বিহারের রাজ্যপাল লাল জি ট্যান্ডনকে মধ্যপ্রদেশের রাজ্যপালের দায়িত্ব দেওয়া হল। বিহারের নতুন রাজ্যপাল হলেন ফাগু চৌহান। আরএন রবিকে নাগাল্যান্ডের রাজ্যপাল করা হচ্ছে।