INS Visakhapatnam Commissioned: ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হল স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস বিশাখাপত্তনম
INS Visakhapatnam (Photo: Twitter)

মুম্বই, ২১ নভেম্বর: ভারতীয় নৌবাহিনীতে (Indian Navy) যুক্ত হল স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস বিশাখাপত্তনম (INS Visakhapatnam)। আজ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী অত্যাধুনিক যুদ্ধজাহাজটি কমিশনড করেন। এটির নির্মাণ করেছে মুম্বইয়ের মাজগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেড। ২০১৫ সালের এপ্রিল মাসে সেটির নির্মাণকাজ শুরু হয়। তখনই লক্ষ্যমাত্রা নেওয়া হয়, ২০২১ সালের মধ্যে জাহাজটি নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হবে।

২০১১ সালে ভারতীয় নৌসেনার আধুনিকীকরণের লক্ষ্যে সবুজ সঙ্কেত পেয়েছিল "প্রজেক্ট ১৫বি"। এই প্রকল্পের আওতায় চারটি স্টেল্থ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রথমটি আনুষ্ঠানিক ভাবে নৌবাহিনীতে অন্তর্ভুক্তির পর নামকরণ করা হয়েছে আইএনএস বিশাখাপত্তনম। এটি হল প্রোজেক্ট ১৫বি স্টেলথ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ারের প্রধান জাহাজ। অর্থাৎ বিশাখাপত্তনম ক্লাসের আরও তিনটি ডেস্ট্রয়ার পাবে নৌবাহিনী। আরও পড়ুন: Rajnath Singh: এক ইঞ্চি জমি দখল করার চেষ্টা হলে উপযুক্ত জবাব দেওয়া হবে, নাম না করে চিন-পাকিস্তানকে হুঁশিয়ারি রাজনাথের

এই যুদ্ধজাহাজটি ১৬৩ মিটার দীর্ঘ এবং এর পুরো ওজন ক্ষমতা ৭ হাজার ৪০০ টন। সর্বোচ্চ গতি ৩০ নটিক্যাল। এই যুদ্ধজাহাজে একসঙ্গে ৫০ জন অফিসার, ২৫০ জন নাবিক-সহ ৩৫০ ক্রুর থাকার ব্যবস্থা রয়েছে। জাহাজটি নির্মাণে ৭৫ শতাংশই দেশীয় যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে। উপকূলে, সমুদ্রে এবং আকাশে দূরের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম এই যুদ্ধজাহাজ। এয়ার টু এয়ার মিসাইল উৎক্ষেপণ করা যাবে এই যুদ্ধজাহাজ থেকে। আইএনএস বিশাখাপত্তনমে রয়েছে মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল, রয়েছে ব্রহ্মস সারফেস টু সারফেস মিসাইল ও টর্পেডো টিউব লঞ্চারস। রয়েছে অ্যান্টি-সাবমেরিন ইন্ডিজেনাস রকেট লঞ্চারস ও ৭৬ মিলিমিটার সুপার রেপিড গান মাউন্ট। মাল্টিরোল হেলিকপ্টারও বহন করতে পারে এই জাহাজ।