Rajnath Singh: এক ইঞ্চি জমি দখল করার চেষ্টা হলে উপযুক্ত জবাব দেওয়া হবে, নাম না করে চিন-পাকিস্তানকে হুঁশিয়ারি রাজনাথের
Rajnath Singh (Photo Credit-Facebook)

পিথোরাগড়, ২০ নভেম্বর: নাম না করে চিন (China) ও পাকিস্তানকে (Pakistan) কড়া হুঁশিয়ারি দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh)। শনিবার উত্তরাখণ্ডের পিথোরাগড়ে তিনি বলেন যে ভারত তার প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক চায়। তবে ভারতের এক ইঞ্চি জমি দখল করার চেষ্টা করলে উপযুক্ত জবাব দেওয়া হবে। পিথোরাগড় জেলার ঝৌলক্ষেত মুনাকোট থেকে 'শহিদ সম্মান যাত্রা'-র দ্বিতীয় পর্বের সূচনা করেন রাজনাথ সিং।

ওই অনুষ্ঠানে তিনি বলেন, "আমরা আমাদের প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক কামনা করি। ভারত কোনওভাবেই কোনও দেশকে আক্রমণ করেনি। এটি কখনও কোনও দেশের জমি দখল করেনি। প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রাখা ভারতের ঐতিহ্য। তবে কিছু ব্যক্তি এটি উপলব্ধি করেন না। আমি জানি না এটা তাদের আচরণ বা মেজাজ কি না।" পাকিস্তানের নাম উল্লেখ করে সিং বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের মাধ্যমে ভারতকে অস্থিতিশীল করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে এবং ইতিমধ্যেই তাদের কঠোর বার্তা দেওয়া হয়েছে। এখন আমরা পশ্চিম সীমান্তে আমাদের প্রতিবেশীকে একটি পরিষ্কার বার্তা দিয়েছি যে তারা যদি সীমা অতিক্রম করে তবে আমরা কেবল সীমান্তে প্রতিশোধ নেব না। ভূখণ্ডে প্রবেশ করে অপারেশন ও বিমান হামলাও চালাতে পারি।" আরও পড়ুন: Navjot Singh Sidhu: পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে 'বড় ভাই' বলছেন সিধু, ট্যুইট বিজেপির মালব্যর

প্রতিরক্ষামন্ত্রী চিনের নাম না করে বলেন, "এখন আমাদের আরও একটি প্রতিবেশী রয়েছে। তাকেও সব স্পষ্ট করে দেওয়া হয়েছে। কোনও দেশ যদি আমাদের এক ইঞ্চি জমি দখল করার চেষ্টা কর, তবে ভারত উপযুক্ত জবাব দেবে। লিপুলেখ পাস থেকে মানসরোবর হয়ে ধারচুলা হয়ে একটি রাস্তা নিয়ে ভারত ও নেপালের মধ্যে ভুল বোঝাবুঝি তৈরি করার চেষ্টা করা হয়েছিল। কিন্তু নেপালের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ সাংস্কৃতিক সম্পর্ককে প্রভাবিত করতে ব্যর্থ হয়েছে সেই চেষ্টা।"