Household LPG Price Hiked: মধ্যবিত্তের রান্নাঘরে আগুন, ফের বাড়ল গ্যাসের দাম
রান্নার গ্যাস (Photo Credits: File Image)

কলকাতা, ১ মার্চ: জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি নিয়ে এমনিতেই দেশ সরগরম। মরার উপরে খাঁড়ার ঘায়ের মতো রান্নার গ্যাসের দাম বৃদ্ধি, মধ্যবিত্তের রান্নাঘরে ছ্যাঁকা দিতে শুরু করেছে। রবিবার মধ্যরাতে ফের ২৫ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। আজ সোমবার ১ মার্চ থেকে সেই দাম কার্যকরী হতে চলেছে। করোনার কোপে চাকরি খুইয়েছেন অনেকে। বেতন কমেছে বহু রোজগেরের। লকডাউন কাটলেও চাকরির বাজারে তার কোনও প্রতিফলন এখনও পর্যন্ত দেখা যায়নি। বাড়েনি বেতনও। কিন্তু দুর্মূল্যের বাজারে হু হু করে বেড়ে দেশের সর্বকালীন মূল্যবৃদ্ধির রেকর্ড ছাড়িয়ে গিয়েছে পেট্রোল ও ডিজেল। এই পরিস্থিতির যোগ্য সঙ্গত করছে রান্নার গ্যাসও (LPG Price)। ৭২ ঘণ্টার ব্যবধানে গতকাল মধ্যরাতে ফের রান্নার গ্যাসের মূল্য ২৫ টাকা বেড়ে গেল। আরও

গত তিনমাসে এলপিজি-র দাম বেড়েছে ২২৫ টাকা। কোনও অঘটন না ঘটলে সাধারণত প্রতি মাসের ১ তারিখ গ্যাসের দাম পরিমার্জন করে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন কোম্পানিগুলি। সেই অনুসারে পয়লা মার্চ থেকে রান্নার গ্যাসের দামের পরিবর্তন অস্বাভাবিক কিছু নয়। কিন্তু নজিরবিহীন ভাবে ফেব্রুয়ারি মাসে পরপর ৩ বার গ্যাসের দাম বাড়িয়েছিল তারা। এর মধ্যে শেষ বার গ্যাসের দাম বেড়েছিল ২৫ ফেব্রুয়ারি। ফলে মাত্র চার দিনের মাথায় মূল্যবৃদ্ধির খাঁড়া নেমে এল। আর ৩০ দিনেরও কম সময়ের মধ্যে পরপর চার বার দাম বাড়ল LPG সিলিন্ডারের! ফলে তা আরও আকাশছোঁয়া হয়ে উঠেছে। এদিকে, গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধি পেলেও সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় সরকারি ভর্তুকি কমতে কমতে তলানিতে এসে দাঁড়িয়েছে। তাছাড়া গ্রাহকরা LPG সিলিন্ডার নিলে কত টাকা ভর্তুকি বাবদ তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে পাবেন, সেই তথ্যও জানানো বহু আগেই বন্ধ করে দিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এদিন রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির পরে প্রতি সিলিন্ডার রান্নার গ্যাসের নতুন দাম হল ৮৪৫ টাকা ৫০ পয়সা। গত ফেব্রুয়ারি মাসে তিন দফায় LPG সিলিন্ডারের দাম মোট ১০০ টাকা বেড়েছিল। প্রথম দফায় গত ৪ ফেব্রুয়ারি ২৫ টাকা এবং দ্বিতীয় দফায় ১৫ ফেব্রুয়ারি ৫০ টাকা এবং তৃতীয় দফায় ২৫ ফেব্রুয়ারি ২৫ টাকা দাম বাড়িয়েছিল রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী সংস্থাগুলি। এর সঙ্গে সর্বশেষ বৃদ্ধি যুক্ত করলে ৩০ দিনের কম সময়ে দেশে  ভর্তুকিহীন প্রতিটি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছে ১২৫ টাকা।