INX Media Case: আইএনএক্স মিডিয়া মামলায় এবার পি চিদম্বরমকে হেফাজতে পেতে আদালতে গেল ইডি
পি চিদম্বরম(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১১ অক্টোবর: আইএনএক্স মিডিয়া মামলায় এবার পি চিদম্বরমকে (P Chidambaram) হেফাজতে পেতে আদালতের দ্বারস্থ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি (ED)। শুক্রবার দিল্লির বিশেষ আদালতে মামলাও লড়ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এই মুহূর্তে সিবিআই-এর মামলায় অভিযুক্ত হয়ে তিহাড় জেলে বন্দি রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম। গত পাঁচ সেপ্টেম্বর দিল্লি হাইকোর্ট চিদম্বরমের ছেলে কার্তিকে মুক্তি দিয়েছে। বৃহস্পতিবার এই রায়ের বিরুদ্ধেও পাল্টা পিটিশন জমা করেছে ইডি। একই সঙ্গে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, আর্থিক দুর্নীতির অভিযোগে গ্রেপ্তারির আগে জামিন হয়ে যাওয়াটা অন্যায্য। এদিন হাইকোর্টে চিদম্বরমের আগাম জামিন বাতিল করার জন্য আবেদন জানায় ইডি।

উল্লেখ্য, গত মাসে দিল্লি হাইকোর্ট এই একই মামলাতে পি চিদম্বরমের জামিনের আবেদন খারিজ করে দিয়েছিল। ২০০৭ সালে যখন পি চিদম্বরম অর্থমন্ত্রী ছিলেন তখন আইএনএক্স মিডিয়াকে (INX Media Case) এফডিআই ক্লিয়ারেন্স অর্থাৎ বিদেশি লগ্নির অনুমতি দিয়েছিল এফআইপিবি। এই ঘটনা জানাজানি হতেই সিবিআই ২০১৭-র ১৫ মে একটি মামলা রুজু করে। এরপর ওই একই বছরে একটি পৃথক আর্থিক তছরূপের মামলা দায়ের করে ইডি। গত ২১ আগস্ট জোর বাংলোর বাড়ি থেকেই সিবিআই পি চিদম্বরমকে গ্রেপ্তার করে। প্রথম কয়েকটি দিন সিবিআই-এর সদর দপ্তরে হেফাজতে নিয়ে চিদম্বরমকে টানা জেরা করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। আইএনএক্স মিডিয়ার মালিক ইন্দ্রাণী মুখার্জির সঙ্গে পি চিদম্বরমের সাক্ষাৎকার হয়েছিল। এই সূত্র নষ্ট করে দেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এজন্য তাঁকে ভর্ৎসনা করতেও ছাড়েনি সিবিআই। কেননা সেই সাক্ষাৎকারই সিবিআই-এর হাতের তুরুপের তাস হয়ে উঠত আজ। আরও পড়ুন-মন্দার গ্রহে গাড়ি শিল্প, ২৩.৬৯ শতাংশে নামল যাত্রীবাহী গাড়ির বিক্রি

এদিকে দিল্লি হাইকোর্ট ও সিবিআই-এর বিশেষ আদালতে বার বার শুনানির পর শেষে সুপ্রিম কোর্ট চিদম্বরমের আগাম জামিনের আবেদন বাতিল করলে তাঁকে জেল হেফাজত দেয় বিশেষ আদালত। তারপর একমাসেরও বেশি সময় ধরে তিহাড় জেলে বন্দি রয়েছেন এই প্রবীণ কংগ্রেস নেতা। সেখানেই ৭৪ বছরের জন্মদিনটিও কেটেছে। বেশ কয়েকবার দিল্লি হাইকোর্টে শুনানি হলেও সরকারি সলিসিটর জেনারেল তুষার মেহতার সওয়ালের কাছে জামিনের আবেদন খারিজ হয়ে গিয়েছে।