মন্দার গ্রহে গাড়ি শিল্প,  ২৩.৬৯ শতাংশে নামল যাত্রীবাহী গাড়ির বিক্রি
প্রতীকী ছবি (Photo Credit: File)

মুম্বই, ১১ অক্টোবর: গাড়ি শিল্পে মন্দার জের যেন কিছুতেই কাটছে না। একেবারে গ্রহের ফেরে পড়েছে ভারতের গাড়ি বাজার। সাম্প্রতিক পরিসংখ্যান রিপোর্ট বলছে, সেপ্টেম্বর মাসে গাড়ি বিক্রি কমেছে ২৩.৭ শতাংশ। বিভিন্ন গাড়ি কোম্পানির বড় এক্সিকিউটিভরা বলছেন, অতীতে গাড়ি ও মোটর সাইকেলের বিক্রি কখনও এত কমেছে কিনা সন্দেহ। এর ফলে বন্ধ হয়ে গিয়েছে বেশ কয়েকটি কারখানা। কয়েকটি কারখানায় শিফট কমিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে কমিয়ে ফেলা হয়েছে কর্মীর সংখ্যাও। এককথায় গাড়ি শিল্পের মন্দা গতি কর্মী ছাঁটাইয়ের হারকে বাড়িয়ে দিয়েছে।দেশের মোট জাতীয় উৎপাদনের সাত শতাংশ গাড়ি শিল্প থেকে আসে। যাত্রীবাহী গাড়ির বিক্রি টানা ১১ মাস ধরে কমেছে।

এই অধোঃগতির ফলে আগামীদিনে আরও অনেকে ছাঁটাই হতে পারে। এর গুরুতর প্রভাব পড়তে পারে অর্থনীতিতেও। এদিকে সময় গড়ালেও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কোনও দাওয়াই-ই গাড়ি শিল্পকে উজ্জীবিত করতে পারছে না। সারা দেশে এখন সাড়ে তিন কোটি মানুষ গাড়ি শিল্পে যুক্ত আছেন। কীভাবে এই ধারাবাহিক মন্দাগতির অর্থনৈতিক সমস্যা মোকাবিলা করা যায় সেই চিন্তাতেই রয়েছেন অর্থনীতিবীদরা। এখনই কোনও পদক্ষেপ না নিলে যে বিপদ আসন্ন তা বলাই বাহুল্য। আরও পড়ুন- Ranbaxy Fraud Case: ৭৪০ কোটি টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার নামি ওষুধ প্রস্তুতকারক সংস্থা র‌্যানব্যাক্সির প্রাক্তন মালিক শিভিন্দর সিং

গাড়ি বিক্রির হার ধাপে ধাপে যে হারে কমেছে তা দেখলে শিউরে উঠতে হয়। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স-এর তরফে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে তাতে দেখা গিয়েছে সেপ্টেম্বর মাসে যাত্রীবাহী গাড়ি বিক্রির সংখ্যা কমেছে ২ লক্ষ ২৩ হাজার ৩১৭ ইউনিট। অন্যদিকে যাত্রীবাহী চারচাকা গাড়ির বিক্রি কমেছে ৩৩.৪ শতাংশ অর্থাৎ ১ লক্ষ ৩১ হাজার ২৮১ ইউনিট। এই পরিসংখ্যান যথেষ্ট শঙ্কার, এমনটাই জানাচ্ছেন অর্থনীতিবীদরা। গাড়ি শিল্পের কর্তারা স্থির করেছেন, তাঁদের শিল্পকে চাঙ্গা করার জন্য সরকারের কাছে কর কমানোর দাবি জানানো হবে। সেই সঙ্গে গাড়ির ডিলার ও ক্রেতারা যাতে সহজ শর্তে ঋণ পান, তারও ব্যবস্থা করতে বলা হবে। অবশ্য এতেও গাড়ি শিল্প মন্দার হাত থেকে রক্ষা পাবে কিনা তা নিয়ে অনেকের সন্দেহ আছে।