Chandrayaan 3 Mission: কোন তিন লক্ষ্য নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে পাড়ি দিয়েছিল চন্দ্রযান ৩? জানালেন ইসরো বিজ্ঞানী
SAC Director on Chandrayaan 3 Mission (Photo Credits: X)

চন্দ্র অভিযানের লক্ষ্যমাত্রা পূরণ করে চাঁদের বুকে ঘুমের দেশে পাড়ি দিয়েছে ভারতের দুই চন্দ্রদূত রোভার প্রজ্ঞান এবং বিক্রম ল্যান্ডার। ১৪ দিনের অভিযান নিয়েই চাঁদের দক্ষিণ মেরুতে তাদের পাঠানো হয়েছিল। ৩ সেপ্টেম্বর সৌরচালিত এই দুই যানকে ঘুম পাড়িয়ে দিয়েছে ইসরো (ISRO)। প্রথম দুবার ব্যর্থ চন্দ্র অভিযানের পর চন্দ্রযান ৩-এর লক্ষ্য ছিল তিনটি (Chandrayaan 3 Mission)। গুজরাটে ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার ডিরেক্টর নীলেশ এম দেশাই জানালেন, চন্দ্রযান-৩ মিশনের তিনটি প্রধান উদ্দেশ্য ছিল। প্রথম, চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতারণ। দ্বিতীয়, চন্দ্রপৃষ্ঠে রোভার প্রজ্ঞানকে (Pragyan Rover) সক্রিয় করা। তৃতীয় এবং শেষ লক্ষ্য ছিল, চাঁদের দক্ষিণ মেরুর পরীক্ষা নিরীক্ষা।

তিনি জানান, 'বিগত দশ এগারো দিন ধরে আমরা তৃতীয় উদ্দেশ্য নিয়ে কাজ করেছি। এতে আমরা সফলও হয়েছিল। উপসংহারে বলা যায়, এই অভিযান সমস্ত দিক থেকেই সফল। বিক্রম মারফত পাঠানো প্রজ্ঞান দ্বারা সংগ্রহ করা তথ্যের বিশ্লেষণ চলছে'।

গত ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতারণ করে বিক্রম ল্যান্ডার (Vikram Lander)। সেখান থেকে বেরিয়ে চাঁদের বুকে ১০০ মিটার পথ অতিক্রম করেছে সে। বিক্রম এবং প্রজ্ঞান দুজনের নিজের লক্ষ্যমাত্রা পূরণ করে ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রকে বড় সাফল্য এনে দিয়েছে। স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার ডিরেক্টর আরও জানান, চাঁদের বুকে ১৪ দিনের (পৃথিবীর হিসাবে) দীর্ঘ রাতের কারণে অভিযান থামানো হয়েছে। দেখা যাক ১৪ দিন পর চাঁদে সূর্যোদয় হলে আরও নতুন কী তথ্য আমরা সংগ্রহ করতে পারি'।