Cyrus Mistry: ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালের বদান্যতা, ফের টাটা সন্সের এগজিকিউটিভ চেয়ারম্যানের পদে সাইরাস মিস্ত্রি
সাইরাস মিস্ত্রি(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৮ ডিসেম্বর: টাটা গ্রুপের এগজিকিউটিভ চেয়ারম্যান পদটিতে সাইরাস মিস্ত্রিকে (Cyrus Mistry) পুনরায় নিয়োগ করতে হবে। বুধবার জানিয়ে দিল দ্য ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইব্যুনাল (NCLT)। একই সঙ্গে ট্রাইব্যুনালের দাবি টাটা সন্সের (Tata Sons) এগজিকিউটিভ চেয়ারম্যানের পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরানোর প্রক্রিয়া সম্পূর্ণভাবে বেআইনি ছিল। সাইরাস মিস্ত্রি যখন নিজের পদ ফিরে পেতে দৌঁড় ঝাঁপ শুরু করেছে এনসিএলটি। তখন বিতর্ক এড়াতে সাততাড়াতাড়ি এন চন্দ্রকে চেয়ারম্যানের পদে বসিয়ে দেওয়া হয়। এই নিয়োগ ছিল সম্পূর্ণ বেআইনি। একেবারে সাইরাস মিস্ত্রিকে অপসারণের মতোই বেআইনি।

উল্লেখ্য, ২০১২ সালের ডিসেম্বরে রতন টাটা সরে দাঁড়ানোর পর টাটা গ্রুপের এগজিকিউটিভ চেয়ারম্যান হন সাইরাস মিস্ত্রি। এর পর ২০১৬ সালের অক্টোবরে তাঁকে সেই পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় সংস্থার বোর্ড অব ডিরেক্টর্স। হৃত মর্যাদা ও সম্মান ফিরে পেতে তারপর থেকেই টাটা সন্সের সঙ্গে আইনি লড়াই লড়ছেন আইরিশ বংশোদ্ভূত সাইরাস মিস্ত্রি। আরও পড়ুন-Amit Shah: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতার আগে ১৯৪৭-এর গান্ধী-নেহরুর বিবৃতি পড়ুক কংগ্রেস, কেন বললেন অমিত শাহ?

এক বছর আগেই ট্রাইব্যুনাল নির্দেশ দিয়েছিল, সাইরাস মিস্ত্রির মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাঁকে তাঁর শেয়ার বিক্রির জন্য চাপ দিতে বা বাধ্য করতে পারবে না টাটা সন্স। বুধবার সেই মামলায় সাইরাস মিস্ত্রির পক্ষেই রায় দিল ট্রাইব্যুনাল।