পাঁচ প্রজন্ম ধরে দুগ্ধজাত দ্রব্য বিনামূল্যে বিলিয়ে দেন এই গ্রামের বাসিন্দারা! জানেন কোথায়?
Photo Credits: IANS

বেতুল: পুরো পৃথিবীতে প্রতিদিন বাড়ছে দুগ্ধজাত পণ্যের (Dairy products) চাহিদা। গত কয়েক বছরে এই কারণে বৃদ্ধি পেয়েছে দুধ (milk) দিয়ে তৈরি বিভিন্ন ধরনের জিনিসের দামও। এই পরিস্থিতিতে বিনামূল্যে দুধ (milk), দই (curd) ও ছাঁচ (buttermilk) বিলিয়ে দিচ্ছেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বেতুল জেলার (Betul district) চুড়িয়া (Chudiya) গ্রামের বাসিন্দারা। আর শুধু এখনই নয়, এই কাজ তারা করে আসছেন পাঁচ প্রজন্ম ধরে।

সাধারণত দুটি ভালো জাতের গোরু (cow) থাকলে প্রতিদিন ৪০ লিটার দুধ দেবে। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ভোপালেই (Bhopal) এক লিটার ফুল ক্রিম থাকা দুধের দাম ৬০ টাকা। তাহলে ৪০ লিটার দুধ বিক্রি করলে সোজাসুজি ২৪০০ টাকা রোজগার। তা সত্ত্বেও প্রাচীন প্রথা (Age-old tradition) মেনে আজও চুড়িয়া গ্রামের বাসিন্দারা দুধ বিক্রি করেন না।

স্থানীয় বাসিন্দাদের দাবি, ১৮ শতাব্দীতে তাঁদের গ্রামে একবার কলেরার (cholera) কারণে প্রচুর মানুষের মৃত্যু হচ্ছিল। সেই সময় চিন্ধিয়া সাধু (Chindhiya Sadhu) নামে এক সিদ্ধপুরুষ তাঁদের গ্রামকে কলেরার প্রকোপ থেকে মুক্ত করেছিলেন। তারপরই গ্রামবাসীরা সাধুর কথা মতো প্রতিশ্রুতি (promise) দেন যে তাঁরা কোনওদিন দুধ, দই ও ছাঁচ বিক্রি (trade) করবেন না। আজও সেই সাধুর ভাইয়ের নাতির নাতি বেঁচে আছেন। তাঁর নাম টুকডু মহারাজ। বয়স প্রায় ৯০।

এপ্রসঙ্গে গোরেলাল যাদব বলে এক স্থানীয় বাসিন্দা বলেন, "তৎকালীন গ্রামবাসীরা কোনওদিন দুধ, দই ও ছাঁচ বিক্রি করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। আমরা পাঁচ প্রজন্ম (five generations) ধরে তাই পালন করে আসছি। এগুলি পুরোপুরি বিনামূল্যে (free) বিলি করি (distribute) আমরা। গ্রামের ৪০০টি পরিবার প্রাচীন এই প্রথা মেনে আসছে।" আরও পড়ুন: Mizoram VC Election Results 2023: মিজোরামের গ্রাম পঞ্চায়েত নির্বাচনে বিজেপির জয়জয়কার, ৯৯টির মধ্যে বিজয়ী ৪১টি আসনে