Lucknow University: লখনৌ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অনলাইন লার্নিং পোর্টাল 'স্লেট' পেল প্রথম কপিরাইট এবং ট্রেডমার্ক
লখনৌ বিশ্ববিদ্যালয় (Photo Credits: IANS)

লখনৌ, ২৬ অক্টোবর: করোনার কারণে লকডাউনে গৃহবন্দী অবস্থায় লখনৌ বিশ্ববিদ্যালয় (Lucknow University) তাদের অভ্যন্তরীণ অনলাইন লার্নিং পোর্টাল 'স্লেট'-র (SLATE) জন্য প্রথম কপিরাইট এবং ট্রেডমার্ক পেল। কোভিডের কারণে বাড়িতে থেকে শিক্ষার্থীদের জন্য '৩৬০ ডিগ্রী অনলাইন শ্রেণিকক্ষ' সরবরাহ করার জন্য এটি চালু হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ.কে. রাই জানান, লখনৌ বিশ্ববিদ্যালয়ের ১০০ বছরের ইতিহাসে এই প্রথম প্রতিষ্ঠানের নামে কোনও কপিরাইট নিবন্ধিত হয়েছে। তিনি আরও বলেন, "লকডাউনের সময় অনলাইন শিক্ষার পদ্ধতিটি একটি ভাল বিকল্প হিসাবে আবির্ভূত হয়েছিল তবে এটি সম্পূর্ণ সমাধান দেয় না।" আরও পড়ুন, আজ বিজয়া দশমী, বিসর্জনে শহরজুড়ে নির্দিষ্ট ২৪ টি ঘাটে থাকছে কড়া নিরাপত্তা; দায়িত্বে থাকছেন ৩ হাজার পুলিশ কর্মী

সংনবাদসংস্থা আইএএনএসকে আরও জানান,"এই সময়ে প্রয়োজন একটি 'হাইব্রিড সিস্টেম' যা অনলাইন এবং ক্যাম্পাসে শিক্ষার সংমিশ্রণ। করোনার সময়েও লখনৌ বিশ্ববিদ্যালয় হাইব্রিড ব্যবস্থা নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় যাতে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীদের কাছেও পড়াশুনার বিষয়বস্তু সরবরাহ করা যেতে পারে। এই কপিরাইটের অর্থ হল যে কোনও সংস্থা 'স্লেট' গ্রহণ করতে ইচ্ছুক থাকলে তারা আমাদেরকে রয়্যালটি প্রদান করে তা করতে পারে।"