NPR: পশ্চিমবঙ্গের পর কেরালাতেও এনপিআরে স্থগিতাদেশ
কেরালাতেও এনপিআরে স্থগিতাদেশ (Photo Credit: PTI)

তিরুবন্তপুর, ২১ ডিসেম্বর: পশ্চিমবঙ্গের (West Bengal) পর এবার কেরালাতেও (Kerala) এনপিআর (NPR) অর্থাৎ জাতীয় জনসংখ্যা নিবন্ধকের কাজ বন্ধ রাখা হয়েছে। কেরালার মুখ্যমন্ত্রী (Kerala CM) পিন্নারাই বিজয়ন (Pinarayi Vijayan) শুক্রবার জানিয়েছেন যে তারা বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রেক্ষিতে জনগণের 'আশঙ্কা' বিবেচনা করে রাজ্যের জাতীয় জনসংখ্যা নিবন্ধকের (এনপিআর) সাথে সম্পর্কিত সমস্ত কার্যক্রম বন্ধ রেখেছেন। এই নিয়ে দ্বিতীয় রাজ্য যারা এনপিআর সংক্রান্ত সমস্ত কাজ বন্ধ করল।

এই প্রসঙ্গে রাজ্য প্রশাসনিক দফতরের সেক্রেটারি কেআর জ্যোতিলাল IANS-কে জানিয়েছেন, যেহেতু দেশ এখন সিএএ নিয়ে উদ্বিগ্ন এবং এনপিআর, এনআরসির সঙ্গে সংযুক্ত রাজ্যে অবিলম্বে এধরণের কার্যকলাপ বন্ধ রাখা হবে। এছাড়াও কেরালার মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, কেরালাতে সংশোধিত নাগরিকত্ব আইন তিনি হতে দেবেন না। এমনকি এনআরসিও নয়। মমতা ব্যানার্জির পর একই পথে হাঁটলেন তিনি।

আরও পড়ুন, এনপিআর-এ স্থগিতাদেশ দিল রাজ্য সরকার

কিছুদিন আগে রাজ্য সরকারের তরফে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়, এনপিআর আপাতত স্থগিত করে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) প্রথম থেকেই এনআরসি ও ক্যাবের মতো কেন্দ্রীয় পদক্ষেপের বিরোধিতা করে আসছেন। ভারতীয় নাগরিক বলতে ভারতের সংবিধান ও নাগরিকত্ব আইন-১৯৫৫ র অধীনে সংজ্ঞাবদ্ধ ভারতীয় নাগরিকদেরকে বোঝানো হয়।