Jammu and Kashmir: সংবিধানের ৩৭০ ধারা রদ নিয়ে চুপ, পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরানোর দিকেই জোর ন্যাশানাল কনফারেন্সের
ওমর ও ফারুক আবদুল্লা। (Photo Credits: IANS)

শ্রীনগর, ৮ অক্টোবর: প্রায় দু মাস পর জম্মু-কাশ্মীরে (Jammu-Kashmir) শুরু হচ্ছে রাজনৈতিক তৎপরতা। গৃহবন্দি থাকা রাজ্যের অন্যতম প্রধান দল ন্যাশনাল কনফারেন্সের দুই শীর্ষ নেতা ওমর আবদুল্লা (Omar Abdullah)  ও ফারুক আবদুল্লা (Farooq Abdullah)-র সঙ্গে দেখা করে দলীয় প্রতিনিধি দল। ওমর ও ফারুক আবদুল্লা-র সঙ্গে দেখা করার পর ন্যাশনাল কনফারেন্সের বর্তমান অবস্থান জানায় NC দলীয় নেতৃত্ব। অবাক করা কথা হল, কেন্দ্রের যে ৩৭০ ধারা রদ নিয়ে উপত্যকাজুড়ে একটা অংশের মধ্যে যে আপত্তির জায়গা রয়েছে, তা NC-র বিবৃতিতে জায়গা পেল না। বরং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্য করার জন্য আন্দোলন বা কর্মসূচির কথাই জানাল ফারুক আবদুল্লার পার্টি।

ওমর আবদুল্লার সঙ্গে সাক্ষাতের পর ন্যাশনাল কনফারেন্সের নেতারা প্রধান যে দুটি দাবি রেখেছেন সে দুটি হল-১) অবিলম্বে জম্মু-কাশ্মীর থেকে যাবতীয় বিধিনিষেধ তুলে নেওয়া। টেলিফোন সংযোগ সহ যোগাযোগের সমস্ত পথ খুলে দেওয়া, ২) রাজ্যের সব রাজনৈতিক নেতাদের গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি দেওয়া। ন্যাশানল কনফারেন্সের মূল লক্ষ্য থাকবে জম্মু-কাশ্মীরকে ফের পূর্ণ রাজ্যে পরিণত করা। আরও পড়ুন-বৃহস্পতিবার থেকেই কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা, ঘোষণা রাজ্যপাল সত্যপাল মালিকের

তবে এনসি ৩৭০ ধারা নিয়ে চুপ থাকলেও, মেহবুবা মুফতির পিডিপি কিন্তু এটা নিয়ে বড় আন্দোলনে নামার প্রস্তুতি করছে। ৩৭০ ধারা রদ নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় কোমর বেধে লড়ার জন্য এখন থেকেই সতর্কতার সঙ্গে এগোচ্ছে মেহবুবা মুফতির দল।

ক দিন আগেই ফারুক আবদুল্লার স্ত্রী মলি আবদুল্লাও প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেছিলেন। দেখা করার পরে প্রবীন নেতা আকবর লোন (Akbar Lone) এবং হাসনাইন মাসউদি (Hasnain Masoodi) বলেছিলেন, "আমরা তাদের সব কিছু কুশলে থাকা বা না থাকার বিষয়ে জিজ্ঞাসা করতে এসেছিলাম। রাজনীতি নিয়ে কোনও আলোচনা হয়নি।" এই দুই নেতা অবশ্য জানিয়েছেন যে আসন্ন পঞ্চায়েত রাজ ব্যবস্থার দ্বিতীয় স্তরের ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনে অংশ নেবে না ন্যাশনাল কনফারেন্স। কারণ দলের পুরো নেতৃত্ব বন্দি রয়েছে।

NC নেতা দেবেনদার রানা (Devender Rana) বলেন, "আমরা খুশি যে তাঁরা দুজনেই সুস্থ এবং শান্তি মধ্যে রয়েছেন। অবশ্যই তাঁরা রাজ্যের পরিস্থিতি দেখে ব্যথিত। রাজনৈতিক প্রক্রিয়া যদি শুরু করতে হলে মূলধারার নেতাদের মুক্তি দিতে হবে।"