Jammu And Kashmir: 2জি মোবাইল পরিষেবা ফিরল জম্মু সহ পাঁচ জেলায়, বিধানসভার জন্য ডিলিমিটেশনের পরিকল্পনা কেন্দ্রের
ধীরে ধীরে ছন্দে ফিরছে জম্মু। (Photo Credits: IANS)

শ্রীনগর, ১৭ অগাস্ট: ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে উপত্যকায়। জম্মু, রিয়াসি, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর- ভূ স্বর্গের এই পাঁচ জেলায় টু জি ইন্টারনেট পরিষেবা ফিরল। প্রায় দু সপ্তাহ ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকার পর জম্মু সহ পাঁচ জেলায় নেটের দোয়ার খুলল। ফোন পরিষেবাও খুব দ্রুত স্বাভাবিক হতে চলেছে বলে খবর। গত মঙ্গলবার প্রশাসনের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল জম্মু থেকে যাবতীয় বিধিনিষেধ উঠে যাবে। যদিও কাশ্মীরের বেশ কিছু জায়গা এখনও বিধিনিষেধ থাকবে।

জম্মু সহ উপত্যকার বেশ কিছু জায়গায় ইন্টারনেট পরিষেবা ফিরিয়ে বিধিনিষেধ তোলার দিকেই একধাপ এগোল প্রশাসন। খুব দ্রুত স্কুল খোলার প্রক্রিয়াও চালু হতে চলেছে। আগামী সপ্তাহ থেকেই জম্মু সহ উপত্যকার বেশ কিছু জায়গায় স্কুল খুলতে চলেছে। জম্মু-কাশ্মীরের ২২টি জেলার মধ্যে ১২টি জেলায় জনজীবন স্বাভাবিক হয়েছে বলে প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে। ৫টি জেলায় শুধুমাত্র রাতে বিধিনিষেধ জারি রয়েছে। আরও পড়ুন-

এদিকে, সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর ভূ স্বর্গকে দু ভাগে ভাগ করা হয়। জম্মু-কাশ্মীর থেকে লাদাখকে ভাগ করে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। জম্মু-কাশ্মীরকে বিধানসভা থাকা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে। আর যদিও কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে কোনও বিধানসভা থাকছে না। ১১৪ আসনের জম্মু-কাশ্মীর বিধানসভায় ডিলিমিটিশন বা আসন পুর্নবিন্যাসের কাজশুরু হতে চলেছে বলে জানালেন বিজেপি-র সাধারণ সম্পাদক রামমাধব। জম্মু-কাশ্মীরের ১১৪টি আসনের বিধানসভার ২৪টি রয়েছে পাক অধিকৃত কাশ্মীরে, সুতরাং সেগুলি খালি থাকবে। জম্মু-কাশ্মীরের বাকি ৯০টি বিধানসভায় এলাকায় পুর্নবিন্যাস হবে বলে রামমাধব জানান।