সৌমিত্র চ্যাটার্জি-অপর্না সেন থেকে মণিরত্নম-অনুরাগ কাশ্যপ: ধর্মীয় হিংসায় উদ্বেগ প্রকাশ করে ৪৯ জন বুদ্ধিজীবীর চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে
প্রধানমন্ত্রীকে চিঠি বুদ্ধিজীবীদের। (Photo Credits: Twitter)

নয়া দিল্লি, ২৪ জুলাই: দেশের বিভিন্ন অংশে ধর্মের নামে গণপিটুনি, জয় শ্রী রাম স্লোগান তুলে ভয় দেখানো ইস্যুতে একজোট দেশের বুদ্ধিজীবীরা। অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) , অপর্না সেন (Aprna Sen) থেকে পরিচালক মনিরত্নম (Mani Ratnam), অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap) -দেশের মোট ৪৯জন বুদ্ধিজীবী-রা প্রধানমন্ত্রীকে এই ইস্যুতে উদ্বেগ জানিয়ে নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন।

জয় শ্রী রাম পরিণত হয়েছে রণনাদে (war Cry)-এ। রাম-এর নামে মানুষকে ভয় দেখানো বন্ধ করা, দেশের মুসলিম, দলিত এবং অন্যান্য সংখ্যালঘুদের ওপর গণপিটুনিতে হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তথ্য সহকারে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন বুদ্ধিজীবীরা।  আরও পড়ুন- বলিউডের বাঙালী অভিনেত্রীর ৬ মাসের জেল

সৌমিত্র চ্যাটার্জি, অপর্না সেনের পাশাপাশি বিশিষ্ট পরিচালক শ্যাম বেনেগল, গায়ক রূপম ইসলাম, পরমব্রত, ঋদ্ধি সেন সহ বুদ্ধিজীবীরা প্রধানমন্ত্রীকে অবিলম্বে ধর্মের নামে মানুষের ওপর অত্যাচারের ঘটনা থামাতে ব্যবস্থা নিতে বলেন। চলচ্চিত্র ব্যক্তিদের পাশাপাশি ঐতিহাসিক রামচন্দ্র গুহ, ডাক্তার-সমাজ কর্মী বিনায়ক সেনও বুদ্ধিজীবীদের লেখা এই চিঠিতে স্বাক্ষর করেছেন।

গতকাল, ২৩ জুলাই লেখা চিঠিতে বুদ্ধিজীবীরা একজোট হয়ে নরেন্দ্র মোদিকে বলেন, " আপনি সংসদে দাঁড়িয়ে এই ধরনের গণ পিটুনির ঘটনার নিন্দা করেছেন, কিন্তু শুধু এটা যথেষ্ট নয়। অপরাধীদের বিরদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?"চিঠিটিতে আরও বলা হয়েছে, " যারা বিরোধী বা ভিন্নমত পোষন করে তাদের ছাড়া গণতন্ত্র চলে না। সরকারের নীতি বা কাজের সঙ্গে সহমত না হওয়া মানুষদের কখনই শহরে নকশাল বা দেশদ্রোহী অ্যাখা দেওয়া ঠিক নয়" ।

পাশাপাশি তথ্য সহকারে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বুদ্ধিজীবীরা জানান, ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুর-র রেকর্ড থেকে জানা যাচ্ছে ২০১৬ থেকে দলিত ও সংখ্যালঘুদের ওপর ৮৪০টি গণপিটুনির ঘটনা ঘটছে। এইসব ঘটনায় অপরাধীদের সাজা হওয়ার রেকর্ডও কমছে। ধর্মের ভিত্তিতে 'হেট ক্রাইম' বা ঘৃণা অপরাধের ঘটনায় ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত অন্তত ৯১ জন ব্যক্তির মৃত্যু ও ৫৭৯জনের জখম হওয়ার কথাও উল্লেখ করেন বুদ্ধিজীবীরা।