IRCTC Will Refund Train Fare: আগামী ৩ মে পর্যন্ত সংরক্ষিত টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়ার ঘোষণা ভারতীয় রেলের
ভারতীয় রেল (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: কেন্দ্রীয় রেলমন্ত্রক করোনাভাইরাস লকডাউনে (Lockdown) যাত্রীবাহী ট্রেন পরিষেবার সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়ানো হল। সময়সীমা বাড়ানোর কয়েক ঘণ্টা পরে, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) লিমিটেড ৩ মে পর্যন্ত সংরক্ষিত টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়ার ঘোষণা করেছে।

"ভারতীয় রেলওয়ে বাতিল ট্রেনগুলির জন্য, সম্পূর্ণ রিফান্ড আইআরসিটিসি (IRCTC) দ্বারা স্বয়ংক্রিয়ভাবে সরবরাহ করা হবে। ব্যবহারকারীদের তাদের ই-টিকিট বাতিল করার দরকার নেই। ব্যবহারকারীদের অ্যাকাউন্টে সম্পূর্ণ টিকিটের টাকা ফেরত জমা দেওয়া হবে।" এর আগেই রেলপথ মন্ত্রণালয় তার যাত্রীসেবা স্থগিত করে ৩ মে পর্যন্ত স্থগিত করেছে। ২১ দিনব্যাপী লকডাউনের শেষ হওয়ার কথা ছিল আজ। রেলপথ মন্ত্রণালয় টুইট করেছে, "প্রিমিয়াম ট্রেন, মেল. এক্সপ্রেস ট্রেন, যাত্রীবাহী ট্রেন, শহরতলির ট্রেন, কলকাতা মেট্রো রেল, কোঙ্কন রেলওয়েসহ ভারতীয় রেলপথে সমস্ত যাত্রী ট্রেন চলাচল বন্ধ রাখা অব্যাহত থাকবে ৩ মে।" আরও পড়ুন, প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই ৩ মে পর্যন্ত ট্রেন চলাচল বাতিল ভারতীয় রেলের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে ২০২০ মে মাসে ভারতে মোট লকডাউন বাড়ান। মোদি বলেন, বিশেষজ্ঞ, রাজ্য সরকার এবং নাগরিক দলগুলির প্রতিক্রিয়া পাওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত বিশেষজ্ঞ, বিভিন্ন রাজ্যের সরকার ও সংগঠনের তরফে মতামত পাওয়ার পরই লকডাউন বাড়িয়ে দেওয়া হয়েছে। ২০ এপ্রিলের পর পরিস্থিতি বিচার করে হটস্পট এলাকাগুলির নিয়মকানুন শিথিল হতে পারে। যদি সামাজিক দূর্তব বজায় রাখা-সহ সমস্ত লকডাউন জনিত নিয়মকানুন কঠোরভাবে অনুসরণ করা হয়, তাহলেই হয়তো কিছুটা ছাড়পত্র মিলতে পারে। নচেৎ নয়।