Aadhaar: আই-টি রিটার্ন ফাইল করার সময় 'আধার' বিবরণ সঠিক দিন, না হলে ১০ হাজার টাকা জরিমানা হতে পরে
প্যান আধার সংযুক্তিকরণ (Photo Credit: File Image)

নতুন দিল্লি, ১২ নভেম্বর: পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান (PAN) এবং আধারের (Aadhaar) মধ্যে সংযোগ চলতি বছরের সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে। যা একাধিক কারণে করদাতাদের পক্ষে উপযোগী বলে প্রমাণিত হয়েছে। আয়কর রিটার্ন (I-T Return) দাখিলের ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা হল করদাতাকে এখন রিটার্ন দাখিলের জন্য প্যানের পরিবর্তে ১২ সংখ্যার আধার নম্বর ব্যবহার করলেই হবে। তবে অনেকেই জানেন না যে ভুল আধার বিবরণ জমা করলে ১০ হাজার টাকা জরিমানা হতে পারে।

নিয়ম অনুসারে, প্যানের পরিবর্তে ভুল আধার নম্বর সরবরাহ করলে বা নির্দিষ্ট লেনদেনে প্যান বা আধার সরবরাহ করতে ব্যর্থ হলে বা বায়োমেট্রিক পরিচয় প্রমাণ (authenticating biometric identity) করার প্রয়োজন রয়েছে সেখানে না প্রমাণ দিলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। নতুন এই নিয়ম কেবলমাত্র সেই ক্ষেত্রে প্রযোজ্য যেখানে আয়কর বিভাগ প্যান ব্যবহার বাধ্যতামূলক করেছে এবং যেখানে পরিবর্তে আধার ব্যবহার করা হয়েছে। আইকর রিটার্ন ফাইল করার সময়, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময়, মিউচুয়াল ফান্ড কেনা ও ৫০ হাজারের বেশি টাকার বন্ড বা ডিমেট অ্যাকাউন্ট খোলার সময় এই নিয়ম প্রযোজ্য। আরও পড়ুন: Good Touch And Bad Touch: রাজ্যের ৬ জেলায় ৩০০টি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে গুড টাচ-ব্যাড টাচের শিক্ষা দেবে সরকার

উল্লেখযোগ্যভাবে, এই জরিমানা ১৯৬১ সালের আয়কর আইনের (Income Tax Act, 1961) ২৭২বি ধারায় আয়কর বিভাগ আদায় করবে। আগে প্যানের ভুল বিবরণ সরবরাহ করলে জরিমানা নেওয়া হতো। এখন তা আধারের ক্ষেত্রেও প্রযোজ্য। মজার বিষয় হচ্ছে, ভুল বিবরণ দিলে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির থেকেই জরিমানা নেওয়া হবে। এছাড়াও, প্রতিবার ভুলের জন্য জরিমানার পরিমাণ ১০ হাজার টাকা। অর্থাৎ দুটি পথক জায়গায় ভুল করলে জরিমানা হবে ২০ হাজার টাকা।