Kidney stone: আপনার কি পান খাওয়ার অভ্যাস আছে? সাবধান! পান মসলা খেলে হতে পারে কিডনিতে পাথর!

বিশেষজ্ঞদের মতে, দূষিত জল ছাড়াও পান মসলা খাওয়ার ফলে হতে পারে কিডনিতে পাথর। লখনউর কিং জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটিতে বিশেষজ্ঞদের একটি কনফারেন্সে হয়, সেখানে ইউনিভার্সিটির এক অধ্যাপক বলেন, "আমাদের ওপিডিতে ভর্তি হওয়া প্রায় ৭০ শতাংশ রোগীর কিডনিতে হওয়া পাথরের মাপ ২ সেন্টিমিটারের বেশি হয়। এটি কম জল পান করা বা দূষিত জল পান করার পাশাপাশি পান মশলা খাওয়ার কারণেও হয়ে থাকে।"

সম্মেলনে উপস্থিত বিশেষজ্ঞরা বলেন যে একটি নতুন ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতি যা এই জাতীয় রোগীদের আশার আলো হয়ে উঠেছে। তারা আরও বলেন যে এবিষয়ে নেফ্রোলিথোটমি কৌশলের কার্যকারিতার উপর জোর দেওয়া হয়েছে, যা অস্ত্রোপচারকে আরও সহজ করে তোলে। এর ফলে সাধারণত একদিনের মধ্যে রোগীদের ছেড়ে দেওয়া হয়।

এদিন বিশেষজ্ঞরা ২ সেন্টিমিটারের চেয়ে ছোট পাথরের অপসারণের অগ্রগতির বিষয়টি তুলে ধরেন। এই ধরনের অবস্থায় অস্ত্রোপচারের প্রয়োজন হয় না। এক বিশেষজ্ঞ চিলুরিয়ার গুরুতর লক্ষণগুলি তুলে ধরেন। চিলুরিয়া একটি বিরল অবস্থা যেখানে কিডনিতে লিম্ফ্যাটিক তরল প্রবেশ করে এবং প্রস্রাব দুধের মতো সাদা দেখায়। এর কারণ প্রায়শই ফাইলেরিয়াসিস হয়। তিনি বলেন, "মানুষের জানা দরকার যে অস্ত্রোপচারের মাধ্যমে ফাইলেরিয়াসিসের চিকিৎসা করা যেতে পারে।"