National Science Day 2020: ‘বিজ্ঞানে মহিলাদের ভূমিকা’, আজ জাতীয় বিজ্ঞান দিবসের উদযাপনে বিজ্ঞান ভবনের থিম
প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

নতুন দিল্লি, ২৮ ফেব্রুয়ারি: বিজ্ঞানের ক্ষেত্রে উল্লেখযোগ্য নিদর্শন রেখে আসছে ভারতীয়রা। আজ ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day 2020)। প্রখ্যাত ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর রামন এফেক্ট আবিষ্কার এই দিনেই। দিনটিকে স্মরণীয় করে রাখতেই জাতীয় বিজ্ঞান দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবছর জাতীয় বিজ্ঞান দিবসের থিম 'উওম্যান ইন সায়েন্স'। বিজ্ঞানের ক্ষেত্রে মহিলাদের ভূমিকা ঠিক কী, তাই এবছরের আলোচ্য। এই থিমকে সামনে রেখেই আজ বিজ্ঞান ভবনে জাতীয় বিজ্ঞান দিবস পালিত হবে। বিজ্ঞানে যুগান্তকারী ভূমিকা রেখে ইতিমধ্যেই অনেকে বিশ্ব সভায় দেশকে সম্মানিত করেছেন। সেসব কৃতীদের হাতে আজ পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৯৮৬ সাল থেকে এই দিনটি জাতীয় বিজ্ঞান দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

উল্লেখ্য, ১৯৮৬ সালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যা যোগাযোগ আয়োগ (NCSTC) এই বিষয়ে উদ্যোগ নেয়। এনসিএসটিসি-র তরফেই ভারত সরকারর কাছে ২৮ ফেব্রুয়ারিকে জাতীয় বিজ্ঞান দিবস হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য আবেদন করা হয়েছিল। পরে সরকার এই আবেদনের অনুমোদন দেয়। দেশজুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এই জাতীয় বিজ্ঞান দিবস পালন করে থাকে। মহাবিদ্যালয়, এর মধ্যে উল্লেখযোগ্য অবশ্যই বৈজ্ঞানিক, কারিগরি, চিকিৎসা, গবেষণা প্রতিষ্ঠানসমূহে উদযাপন। প্রথম জাতীয় বিজ্ঞান দিবস ২৮ ফেব্রুয়ারি ১৯৮৭ সাল থেকে NCSTC বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যা প্রসার ও জনপ্রিয় করতে নানা ভূমিকা নেয়। এর মধ্যে গুরুত্বপূর্ণ হল পুরস্কার প্রদান। যা বিজ্ঞানের উন্নতিতে দেশের যুবসমাজকে উৎসাহিত করেছে বারবার। জাতীয় বিজ্ঞান নিয়ে জনপ্রিয় করতে এই পুরস্কারের পর্বও চালু করা হয়। আজকের দিনে রাষ্ট্রপতির হাত থেকেই বিজ্ঞানের ক্ষেত্রে কৃতীরা পুরস্কার নেন। আরও পড়ুন-COVID-19 Impact On Global Economy: করোনার থাবায় এবার শেয়ার বাজার, ১০০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

বলা বাহুল্য, ১৯২৮ সালের ২৮ ফেব্রুয়ারিতে রামন এফেক্ট আবিষ্কার করেন ভেঙ্কট রামন। এই আবিষ্কারের জন্য ১৯৩০ সালে রামন পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান। আজ বিজ্ঞান ভবনে মোট ২১ জনকে পুরস্কার দেওয়া হবে। এরমধ্যে রয়েছে জাতীয় বিজ্ঞান, প্রযুক্তি, আর্টিকুলেটিং রিসার্চের উপরে বিতর্ক মূলক লেখা, ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর ইয়ং উওম্যান যাঁরা বিজ্ঞানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।  সামাজিক উপকারে যারা প্রযুক্তিকে কাজে লাগিয়েছেন, তাঁরাও আজ পুরস্কৃত হবেন। রাষ্ট্রপতির পাশাপাশি আজকের অনুষ্ঠানে থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ডক্টর হর্ষ বর্ধন ও বয়নশিল্প মব্ত্রী স্মৃতি ইরানি।