‌কীভাবে প্যানকার্ডের সঙ্গে আধার লিঙ্ক করবেন?‌ জেনে নিন সহজ উপায়

৭ মে,২০১৯: এখনও যাঁরা প্যান কার্ডের(pan card) সঙ্গে আধার নম্বর লিঙ্ক করেননি আর দেরি করবেন না। নিজেই করে ফেলুন সেই কাজ। কারণ সুপ্রিম কোর্টের (Supreme court)নির্দেশ অনুসারে আয়কর রিটার্নের ক্ষেত্রে আধার নম্বর দিতেই হবে। নতুন প্যান কার্ডের আবেদনের ক্ষেত্রেও আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স (‌সিবিডিটি)‌–র পক্ষ থেকে গত ৩১ মার্চ নির্দেশিকা জারি করে জানানো হয়েছে ২০১৯ –এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্যান এবং আধার লিঙ্ক করতে পারবেন সকলে। ১ এপ্রিল থেকেই আয়কর রিটার্নের ক্ষেত্রে প্যান আধার লিঙ্ক বাধ্যতা মূলক করা হয়েছে। নইলে আয়কর রিটার্নের জন্য আবেদন গ্রাহ্য হবে না। তাই যাঁরা এখনও এই জরুরি কাজটি করে উঠতে পারেননি, তাঁরা জেনে নিন কীভাবে প্যান– আধার লিঙ্ক করবেন।

যদি আপনি আয়কর রিটার্নের ই–ফাইলিংয়ের জন্য রেজিস্ট্রার গ্রাহক হন এবং আপনার আধার এবং প্যান যদি আগে থেকেই লিঙ্ক করানো থাকে তাহলে www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইটে ক্লিক করুন। সেখানে লগইন করে প্যান(‌ ইউজার আইডি)‌, ইউজার আইডি, পাসওয়ার্ড এবং আপনার জন্ম তারিখ দিন। তাহলেই আপনার অ্যাকাউন্ট খুলে যাবে। সেখানে প্রোফাইল সেটিংসে গিয়ে শেষ অপসন লিঙ্ক আধার সিলেক্ট করুন। তারপরেই আপনার স্ক্রিনে ফুটে উঠবে প্যান আধার লিঙ্ক করানো আছে।

আর রেজিস্ট্রার নাম থাকা সত্ত্বেও যাঁদের প্যান আধার লিঙ্ক করানো নেই তাঁরা ওই ওয়েবসাইট লগইন করলেই প্যান আধারের যাবতীয় তথ্য চাইবে। নাম, জন্ম তারিখ, লিঙ্গ সহ প্যান কার্ডের একাধিক তথ্য জানতে চাইবে ওয়েবসাইট। তারপরেই আধার নম্বর জানতে চাইবে। আধার নম্বর দিয়ে সাবমিট করলেই দেখা দেবে একটি মেসেজ যেখানে প্রক্রিয়া সফল হয়েছে বলে লেখা থাকবে।

আর যাঁরা ই–ফাইলিংয়ের রেজিস্ট্রার গ্রাহক নন তাঁদের ক্ষেত্রে ওয়েবসাইডে গিয়ে লিঙ্ক আধার অপসনে ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গে একটি নতুন পেজ খুলবে। প্যান এবং আধারের যাবতীয় তথ্য দিতে হবে। সব তথ্য সঠিকভাবে দেওয়ার পর একটি মেসেজ দেখা দেবে। তাতে লেখা থাকবে প্যান এবং আধারের লিঙ্ক সফল হয়েছে।