West Bengal By-Poll Elections Photo Credit: Twitter@airnews_kolkata

আজ ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের প্রথম দফার জন্য বিজ্ঞপ্তি জারি করল জাতীয় নির্বাচন কমিশন । আগামী ১৩ নভেম্বর এই পর্বে ৪৩টি আসনে ভোট হবে।২৫ অক্টোবর মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়ন জমা দিতে পারবেন। ২৮ অক্টোবর মনোনয়ন যাচাই-বাছাই করা হবে। প্রার্থঈপদ প্রত্যাহারের শেষ দিন চলতি মাসের ৩০ তারিখ।

ঝাড়খণ্ডে এইবার দুই দফায় বিধানসভা নির্বাচন হচ্ছে। প্রথম ধাপের ভোট হবে ১৩ নভেম্বর এবং দ্বিতীয় ধাপের ভোট হবে ২০শে নভেম্বর।২৩ নভেম্বর ভোট গণনা করা হবে। ইতিমধ্যে এনডিএ জোট এবং ইন্ডিয়া জোট তাদের জোট সঙ্গীদের সঙ্গে আসন ভাগাভাগির সূত্র নির্ধারণের জন্য ব্যস্ত আলোচনায় নিযুক্ত রয়েছে। এবার বিজেপি এজেএসইউ, জনতা দল (ইউনাইটেড) এবং চিরাগ পাসোয়ানের নেতৃত্বাধীন এলজেপির সঙ্গে জোট বেঁধে নির্বাচনে লড়বে। অন্যদিকে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল এবং সিপিআই-এমএলের সঙ্গে নির্বাচনে লড়বে।

১৩ নভেম্বর যে ৪৩টি আসনে ভোট হতে চলেছে তার মধ্যে রয়েছে কোডারমা, বরকাথা, বারহি, বারকাগাঁও, হাজারিবাগ, বহরগোড়া, জামশেদপুর পূর্ব, জামশেদপুর পশ্চিম, ইছাগড়, রাঁচি, হাতিয়া, পাঙ্কি, ডাল্টনগঞ্জ, বিশ্রামপুর, হুসেনাবাদ, গাড়োয়া এবং ভবনাথপুর।

তফসিলি উপজাতি চিহ্নিত নির্বাচনী এলাকাগুলি হল ঘাটশিলা, পোটকা, সেরাকেল্লা, চাইবাসা, মাঝগাঁও, জগনাথপুর, মনোহরপুর, চক্রধরপুর, খরসাওয়ান, তামার, তোরপা, খুন্তি, মান্দার, সিসাই, গুমলা, বিশুনপুর, সিমডেগা, কোলেবিরা, লোহারদাগা এবং মানিকা।

তফসিলি জাতি চিহ্নিত নির্বাচনী এলাকাগুলি হল সিমারিয়া, চাতরা, যুগসালাই, কাঁকে, লাতেহার এবং ছাতারপুর।